জাতীয়

ঈদের ছুটির পর সংসদ অধিবেশন আজ

পবিত্র ঈদুল আজহার টানা সাত দিন ছুটির পর আজ মঙ্গলবার জাতীয় সংসদের মূলতবি অধিবেশন শুরু। ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাসের পর ২৬ জুন সংসদের বৈঠক মূলতবি করা হয়েছিল।
 
আজ মঙ্গলবার (৪ জুলাই) বিকেল ৫টায় শুরু হচ্ছে এ মূলতবি অধিবেশন।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে অন্তত দুটি বিল পাস হবে। দিনের কার্যসূচিতে রয়েছে বহুল আলোচিত গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) সংশোধনী বিল। পাশাপাশি পাস হবে সরকারি চাকরি (সংশোধন) বিলও।
গত ৫ জুন সংসদের বিবেচনার জন্য আরপিও সংশোধনে বিলটি সংসদে উত্থাপণ করেন আইনমন্ত্রী আনিসুল হক। বিলটি উত্থাপনে জাতীয় পার্টির ফখরুল ইমাম আপত্তি জানালেও তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। এই বিলে অনিয়মের কারণে ভোট বন্ধে নির্বাচন কমিশনের (ইসি) ক্ষমতা খর্বের প্রস্তাব করা হয়েছে।
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল অব বাংলাদেশ (টিআইবি) ও সুশাসনের জন্য নাগরিক(সুজন)সহ নির্বাচন সংশ্লিষ্ট বিশ্লেষকরা এই সংশোধনীর কঠোর সমালোচনা করেছেন।
এদিকে বিলটি জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সুপারিশসহ সংসদে উত্থাপণ করা হয়েছে। কমিটির সদস্যরা জানান, উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ছাড়াই বিলটি পাসের সুপারিশ করা হয়েছে।
বিশ্লেষকরা বলছেন, বিলটি পাস হলে জাতীয় সংসদ নির্বাচনে অনিয়ম-বলপ্রয়োগের মতো ঘটনা ঘটলে ভোট বন্ধ করে দেওয়ার ক্ষেত্রে নির্বাচন কমিশনের ক্ষমতা কমে যাবে।
বর্তমান আরপিও অনুযায়ী নির্বাচন কমিশন, যদি মনে করে অনিয়ম বা বিরাজমান বিভিন্ন অপকর্মের কারণে তারা আইনানুগ নির্বাচন করতে সক্ষম হবে না, তাহলে তাদের নির্বাচনের যে কোনো পর্যায়ে ভোট বন্ধ করার ক্ষমতা রয়েছে।
আর সংশোধনী আরপিওতে এই ক্ষমতা সীমিত করে ইসিকে শুধু ভোটের দিন সংসদীয় আসনের (অনিয়মের কারণে) ভোট বন্ধ করতে পারার ক্ষমতা দেওয়া হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button