জাতীয়

১০ শতাংশ চামড়া নষ্টের আশঙ্কা ব্যবসায়ীদের

বৃষ্টির কারণে চলতি বছর ৫ থেকে ১০ শতাংশ চামড়া নষ্ট হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন শঙ্কার কথা জানান বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) চেয়ারম্যান মো. শাহীন আহমেদ।

তিনি বলেন, বৃষ্টির কারণে ৫ থেকে ১০ শতাংশ চামড়া অবশ্যই নষ্ট হবে। প্রত্যন্ত অঞ্চলে ব্যবসায়ীরা যেয়ে চামড়াগুলো সঠিক সময়ে সংরক্ষণ না করলে সেখানেও চামড়া নষ্টের সম্ভাবনা রয়েছে।

এছাড়া লালবাগসহ রাজধানীতে কোরবানির চামড়া কেনাবেচার জন্য পরিচিত স্থানে ক্রেতা-বিক্রেতাদেরকে বাধা না দেয়ার জন্য প্রশাসনকে অনুরোধ জানিয়েছেন বিটিএ চেয়ারম্যান। এদিকে বৃষ্টির কারণে চামড়ার মান দ্রুত নষ্ট হওয়ার আশঙ্কায় রাত ১০টার মধ্যে বেচাকেনা শেষ করে তা সংরক্ষণ করার করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন।

এদিকে বৃষ্টি উপেক্ষা করেই বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন স্থান থেকে সায়েন্স ল্যাব মোড়ে কোরবানির পশুর চামড়া নিয়ে আসেন সংগ্রহকারীরা। দাম পাওয়া, না পাওয়া নিয়ে বিক্রেতারা জানান মিশ্র প্রতিক্রিয়া। তারা বলেন, কেউ কেউ ভালো দামে বিক্রি করলেও অনেকেই বেশ সস্তায় বিক্রি করতে বাধ্য হচ্ছেন। মূলত ক্রেতাদের পাশাপাশি মূল্যবান এই সম্পদ সংগ্রহের সঠিক ব্যবস্থাপনার অভাব এ পরিস্থিতির সৃষ্টি করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button