জাতীয়

চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা জহর সেন

নীরবেই না ফেরার দেশে চলে গেলেন বীর মুক্তিযোদ্ধা জহর সেন

বীর এই মুক্তিযোদ্ধা ২৪ জুন ভারতের আসামের করিমগঞ্জে মৃত্যুবরণ করেন।

জানা গেছে, ১৯৭১ এর (৭ই মার্চে) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তেজ-দীপ্ত রক্তজ্বলা- জ্বালাময়ি ভাষণে অনুপ্রাণিত হয়ে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন, সিলেটের জকিগঞ্জের টগবগে তরুণ যুবক জহর সেন।

তথ্য সুত্রে জানা যায়, তিনি প্রথমে কুষ্টিয়া অঞ্চলে ও পরবর্তীতে হবিগঞ্জের বাহুবলে মুক্তিযুদ্ধ করেন এবং একাই (১৭) জন পাকসেনা ও দুই জন রাজাকার-আলবদর মেরেছিলেন।

বীর মুক্তিযোদ্ধা-জহর সেন) যুদ্ধ শেষে বাড়ি ফিরে এসে দেখেন, তার কাজিন রেপ হয়েছে, তাঁর বাবা মাকে হত্যা করা হয়েছে। দেশ ও জাতির জন্য নিজের জীবন উৎসর্গ করে মৃত্যু নিশ্চিত বুলেটের মুখে সশস্ত্র সংগ্রাম করে যে বীর বাঙালি দেশ স্বাধীন করেছে, সে পাক-হানাদার বাহিনী ও স্বদেশিয় রাজাকারের রক্ত-চক্ষুর আগ্রাসন থেকে রক্ষা করতে পারেনি নিজ কাজিনের সম্ভ্রম, বাঁচাতে পারেনি মা-বাবাক।

শতকষ্ট আর হতাশা নিয়ে তিনি মুক্তিযোদ্ধার সনদ নিতেও যাননি।

৭৫ এর ১৫ই আগষ্টে মহান মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে সপরিবারে নৃশংসভাবে হত্যার পর তৎকালিন ক্ষমতা লোভি ঐ পশ্চিম পাকিস্তানের দোসর, স্বদেশিয় রাজাকার-আলবদর কতৃক তার ওপর নেমে আসে নির্যাতনের স্টিম রোলার, নির্মম নির্যাতনে দেশে নিরাপদ বোধ না করায় তিনি ১৯৯০ সালে ভারতে চলে যান।

শুধু নিরাপত্তার অভাবে বীর মুক্তিযোদ্ধা (জহর-সেন) নিজ হাতে স্বাধীন করা বাংলাদেশে থাকতে পারেন নাই, এ বড় বেদনার বড় লজ্জার।

বীর এ মুক্তিযোদ্ধা’র প্রতি বিনম্র শ্রদ্ধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button