জাতীয়লিড স্টোরি

রাসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু

বুধবার (২১ জুন) সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এবারই প্রথম রাসিকের সব কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে চলছে ভোটগ্রহণ।
রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।
নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, ৯৬ দশমিক ৭২ বর্গকিলোমিটারের এই নগরীতে মোট ভোটার রয়েছে তিন লাখ ৫১ হাজার ৯৮২ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৬৭ জন। আর নারী ভোটার এক লাখ ৮০ হাজার ৮০৯ জন ও তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর ভোটার ৬ জন। এবার নতুন ভোটার রয়েছেন ৩০ হাজার ১৫৭ জন।
ভোটগ্রহণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দায়িত্বে রয়েছে মোট ৩ হাজার ৬১৪ জন কর্মকর্তা। সুষ্ঠুভাবে ভোটগ্রহণের জন্য পুলিশ-ডিবি, আনসারের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে মাঠে রয়েছে বিজিবি, র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও। এছাড়াও নগরীর ৩০টি ওয়ার্ডের জন্য ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের পাশাপাশি থাকছেন ১০ জন বিচারিক ম্যাজিস্ট্রেট।
নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন— আওয়ামী লীগ মনোনীত ও ১৪ দল সমর্থিত মেয়র প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টি (জাপা) মনোনীত সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত মাওলানা মুরশিদ আলম ফারুকী (হাতপাখা) ও জাকের পার্টি মনোনীত লতিফ আনোয়ার (গোলাপফুল)।
এছাড়াও ২৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১১ জন ও ১০টি সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর হিসেবে লড়ছেন ৪৬ জন প্রার্থী। এদিকে নগরীর ২০ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন রবিউল ইসলাম।
মেয়রপ্রার্থীরা কে কোথায় ভোট দেবেন
আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও নৌকা প্রতীকের প্রার্থী এএইচএম খায়রুজ্জামান লিটন ভোট দেবেন নগরীর ১৪ নম্বর ওয়ার্ডের উপশহর এলাকার রাজশাহী স্যাটেলাইট টাউন হাইস্কুল কেন্দ্রে। বুধবার সকাল ৯টায় তার ভোট প্রদানের কথা রয়েছে।
এদিকে, জাপার মেয়রপ্রার্থী সাইফুল ইসলাম স্বপন নগরীর ১৬ নম্বর ওয়ার্ডের মালদা কলোনি এলাকার আটকশি হাইস্কুল কেন্দ্রে ভোট দেবেন। বুধবার সকাল ১০টায় তার ভোট প্রদানের কথা রয়েছে।
আর জাকের পার্টির মেয়রপ্রার্থী লতিফ আনোয়ার নগরীর ১০ নম্বর ওয়ার্ডের হেতমখাঁ মুসলিম হাইস্কুল কেন্দ্রে ভোট দেবেন। তিনি সকাল ১১টায় ভোট দিতে যাবেন বলে জানা গেছে।
রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, রাজশাহী সিটি নির্বাচনে এবার প্রথম বারের মতো ভোটগ্রহণের জন্য ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। নগরীর মোট ১৫৫টি ভোটকেন্দ্রের মধ্যে ৭টি ভোটকেন্দ্র বাদে ১৪৮টিই ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তবে ঝুঁকিপূর্ণ নয়, নির্বাচন কমিশন রাজশাহীর এসব কেন্দ্রগুলোকে বলছে গুরুত্বপূর্ণ। এ ভোটকেন্দ্রগুলোতে রয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
এর পাশাপাশি প্রতিটি কেন্দ্রেই সিসিটিভি ক্যামেরা রয়েছে। এসব সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোনো প্রকার অনিয়ম বা অব্যবস্থাপনা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। ভোটগ্রহণ চলাকালে কোনো কেন্দ্রে কেউ গোলযোগ সৃষ্টি বা সহিংসতার চেষ্টা করলে তাকে কঠোর হাতে দমন করা হবে বলেও জানান তিনি।
আরএমপি কমিশনার আনিসুর রহমান বলেন, শান্তি শৃঙ্খলা নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অতীতের যে কোনো নির্বাচনের চেয়ে এবারের রাজশাহী সিটি নির্বাচন হবে একটি মডেল স্বরূপ। ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা করার কেনো সুযোগ নেই। বাংলাদেশ পুলিশ এখন স্মার্ট পুলিশ, নির্বাচনে এর প্রতিফলন ঘটাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button