জাতীয়

শারীরিক ও মানসিক রোগের প্রকোপ বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

জীবনযাত্রার এখন গতি বেড়েছে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মানুষ এখন খেলাধুলা করছে না, পরিবারেও সময় দিচ্ছে না। যার ফলে শারীরিক ও মানসিক রোগের প্রকোপ বাড়ছে।

রোববার (১৮ জুন) সকালে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির প্রাপ্ত ফলাফল প্রকাশ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এ জন্য প্রতিরোধ ব্যবস্থায় আমাদের জোর দিতে হবে। প্রান্তিক পর্যায় থেকেই এটি শুরু করতে হবে। এখন পর্যন্ত ৩০০টি উপজেলায় এনসিডি কর্নার হয়েছে, পর্যায়ক্রমে সব উপজেলায় হবে।

জীবনযাত্রা ও খাদ্যাভাসের কারণে বড়দের পাশাপাশি শিশুদের স্থূলতা (ওবিসিটি) বাড়ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, দেশে ওবিসিটির মানুষের সংখ্যা বেড়েই চলেছে। বিশেষ করে শিশুদের এটি বাড়ছে। এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে প্রতিবছর যত মানুষ মারা যায় তার ৭০ ভাগই অসংক্রামক রোগে। এর মধ্যে উচ্চ রক্তচাপই ২০ ভাগ। অর্থাৎ প্রতি চারজনে একজন ভুগছেন এ রোগে। এছাড়া ডায়াবেটিসে ভুগছে ১০ শতাংশ মানুষ। বায়ুদূষণ, ইট ভাটার ধোঁয়া, খাদ্যে ভেজালসহ নানা কারণে এসব রোগের বিস্তার ঘটছে। পাশাপাশি আমাদের দৈনন্দিন জীবনাচরও বড় কারণ।

মন্ত্রী বলেন, দেশে প্রতিবছর সাত হাজার মানুষ সাপের কামড়ে মারা যায়। এটির বিষ প্রতিরোধী ভ্যাকসিন তৈরিতে চট্টগ্রামে ভেনম সেন্টার হয়েছে, সেখানে গবেষণা চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button