রাজনীতি

বিশ্ব সংকটের মধ্যেও কৃষি ঠিক আছে বলেই ঠিক আছে বাংলাদেশ: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেছেন, ‘বিশ্ব সংকটের মধ্যেও কৃষি ঠিক আছে বলেই বাংলাদেশ ঠিক আছে। সরকারের উদ্ভাবনী সহযোগিতার ফলে কৃষির উন্নয়ন মাধ্যমে খাদ্য সংকট দূর হয়েছে।’
বৃহস্পতিবার (১৫ জুন) সকালে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ কৃষক লীগের উদ্যোগে তিন মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, ‘সবুজের অভাবে বিশ্ব বিপর্যয়কর পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে, এমন প্রতিক্রিয়া শিকার হচ্ছে মানুষ। পরিবেশ বাঁচাতে বৃক্ষের ভূমিকা অপরিহার্য।’
তিনি বলেন, ‘রাশিয়া ইউক্রেন যুদ্ধের প্রভাবেও ক্ষতি হচ্ছে। উন্নত বিশ্বের ক্যানাডার মত দেশেও প্রাকৃতিক বিপর্যয় আগুন জ্বলছে, আমেরিকার মতো দেশেও নদীতে পানিশূন্যতা দেখা দিয়েছে।’
তিনি যোগ করেন, ‘প্রাকৃতিক বিপর্যয়ের মাধ্যমে পৃথিবীতে আরও একটি যুদ্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে যে যুদ্ধে পানির স্বল্পতা দেখা দিবে।’
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, অগণতান্ত্রিক সরকারের প্রধান শত্রু হচ্ছে গাছ। এরশাদ-জিয়ার সময় প্রচুর বন ও গাছ ধ্বংস হয়েছে পরবর্তীতে খালেদা জিয়ার সময়ও এ ধারা অব্যাহত ছিলো।
তিনি বলেন, সংকটের মধ্যেও বাংলাদেশ মানবিক কারণে রোহিঙ্গাদের সহযোগিতা করে যাচ্ছে। বিশ্ব মানবাধিকার নিয়ে কাজ করে বড় কর্তা ব্যক্তিরা কি এগুলো দেখেনা??
আগামী ৫/৭ দিনের মধ্যেই বিদ্যুৎ সমস্যা সমাধান হয়ে যাবে আশ্বাস দিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে শুরু করেছে। বিদ্যুৎ জ্বালানি সংকট সমাধানেও কাজ করছে সরকার।
বিএনপি প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, নির্বাচনকে বানচাল এবং দেশ ধ্বংস করতেই লবিস্ট নিয়োগ করে চক্রান্ত করছে বিএনপি।
ইউরোপীয় ইউনিয়ন ৬ নেতার চিঠি প্রসঙ্গে তিনি বলেন, এ চিঠিগুলোর মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলা কিংবা সুষ্ঠু নির্বাচন এর নামে নির্বাচন বানচাল করা। বঙ্গবন্ধুর ছবি ভাঙচুর করবে গ্রেপ্তার হলে মানবাধিকার লঙ্ঘন হয়েছে বলে।
মির্জা ফখরুল সম্পর্কে তিনি বলেন, ‘ফখরুল দিনের বেলায় জেগে জেগে স্বপ্ন দেখে অস্থির হয়ে তার মুখ বিষাক্ত হয়ে গেছে।’
তিনি যোগ করেন, চট্টগ্রামে তারুণ্যের মিছিল নামে ভাংচুরের জবাব চাই। এসবের মুলে রয়েছে বিএনপি।
নির্বাচন সম্পর্কে মির্জা ফখরুলের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, বিষদগার বন্ধ করতে হবে। সুষ্ঠু নির্বাচন কে কুত্তামার্কা নির্বাচন বলে বিএনপি এর জন্য বিএনপিকে ক্ষমা চাইতে হবে।
মার্কিন নিষেধাজ্ঞার ভয়ে সরকারের হাটুর কাঁপুনি প্রসঙ্গে তিনি বলেন, আমরা কাউকে ভয় পাইনা।আমাদের শক্তির উৎস জনগণ, আমাদের দেশপ্রেম আছে। বঙ্গবন্ধুর কর্মীরা ভয় পায় না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button