জাতীয়

আজ বিশ্ব দুগ্ধ দিবস

আজ বৃহস্পতিবার (১ জুন), বিশ্ব দুগ্ধ দিবস। ‘টেকসই দুগ্ধ শিল্প: সুস্থ মানুষ, সবুজ পৃথিবী’-এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশে দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ১ জুনকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ওই বছর থেকে বৈশ্বিক খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্তকরণে উৎসাহিত দিতে প্রতিবছর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে।

দিবসটি উদযাপন উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহায়তায় প্রাণিসম্পদ অধিদপ্তর বেশ কিছু কর্মসূচি হাতে নিয়েছে।

এ উপলক্ষে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) সহযোগিতায় কৃষিবিদ ইনস্টিটিউশনে বিশ্ব দুগ্ধ দিবস উদযাপন ও ডেইরি আইকন সেলিব্রেশন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে চারটি ক্যাটাগরিতে দেশের দুগ্ধ খাতের ৪১ জন সফল খামারি ও উদ্যোক্তাকে সম্মাননা প্রদান করা হবে।

দিবসটি উপলক্ষে সকাল ৯টায় কেন্দ্রীয়ভাবে একটি র‍্যালি আয়োজন করা হয়েছে। এছাড়াও বেসরকারি উদ্যোক্তাদের সহায়তায় ঢাকার দশটি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল মিল্ক ফিডিং কার্যক্রম পরিচালনা করা হবে।

এ ক্ষেত্রে সহযোগিতা প্রদানে এগিয়ে আসা প্রতিষ্ঠানগুলো হলো-প্রাণ ডেইরি, মিল্ক ভিটা, আকিজ ডেইরি, ব্রাক ডেইরি এবং রংপুর ডেইরি। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রাণিসম্পদ খাতের বিজ্ঞানী-গবেষক, উদ্যোক্তা, খামারি এবং গণমাধ্যমকর্মীরা দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

ঢাকার বাইরেও প্রকল্পের আওতাভুক্ত ৬১টি জেলায় বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উপলক্ষে নেওয়া হয়েছে নানামুখী কর্মসূচি। নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়-এতিমখানার শিশুদের দুধ খাওয়ানো, কুইজ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা, র‍্যালি, সভা ইত্যাদি আয়োজন করা হচ্ছে।

বিশ্ব দুগ্ধ দিবস ২০২৩ উদযাপন ও ডেইরি আইকন ২০২২ সেলিব্রেশন উপলক্ষে নির্বাচিত আইকনদের নিয়ে একটি সচিত্র প্রতিবেদন পুস্তক আকারে প্রকাশ করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button