অর্থ বাণিজ্য

টেকশই উনয়নের লক্ষ্যে সামাজিক সুরক্ষা এবং অর্থনীতির সবুজ রপান্তরে অর্থায়ন

গণতান্ত্রিক বাজেট আন্দোলন এবং বণিক বার্তার যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে ‘জন-বাজেট সংসদ-২০২৩’। আজ বুধবার (৩১ মে) সকালে সেন্টার ফর ইন্টিগ্রেটেড রুরাল ডেভলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (সিরডাপ) মিলনায়তনে প্রথম অধিবেশন শুরু হয়।

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, সম্মানীয় অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, স্বাগত ভাষণ দেন দৈনিক বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএমের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা, ডিবিএমের সিনিয়র গবেষক মো. শহীদুল্লাহ।

আলোচনায় প্রথম অধিবেশনের আলোচ্য সূচি ছিলো ‘সবার জন্য সামাজিক সুরক্ষায় অর্থায়ন’। এ অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে ডা. মো. এনামুর রহমান বলেন, এ বাজেটে সামাজিক সুরক্ষা খাতের বাজেটে ৬ শতাংশ বেড়ে এবার ১ লাখ ১৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। যা গত বছরের চাইতে ১৩ হাজার কোটি টাকা বেশী হবে। এর বিপরীতে এবার সুবিধাভোগীর সংখ্যা বাড়বে সাত লাখ।

প্রতিমন্ত্রী বলেন, এবারের বাজেটের মাধ্যমে সাত লাখ উপকারভোগীর সংখ্যা বাড়বে। প্রতিবন্ধী, জেলে সহ ১৪৩টি প্রকল্পে এ বরাদ্দ ব্যয় করা হচ্ছে। এসব ভাতা ব্যয় করা হয় যারা দরিদ্র সীমার নিচে রয়েছে তাদের জন্য। এবার আমাদের শতভাগ দারিদ্র্যসীমার আওতার মানুষকে সামাজিক সুরক্ষার আওতায় আনার পরিকল্পনা রয়েছে। ২০১৫ সালে এ প্রোগ্রাম চালুর পর থেকে আমাদের দারিদ্র্যতা ৪২ শতাংশ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। আর অতি দারিদ্র্যের হার ২০ শতাংশ থেকে ১০ শতাংশে নেমে এসেছে।

ড. কাজী খলিকুজ্জামান আহমদ বলেন, বিদেশ থেকে ঋণ নেয়া নিয়ে আমরা এখনো স্বস্তির জায়গায় আছি। এভাবে পুশ করতে থাকলে হয়তো আমরা একসময় অস্বস্তির জায়গায় চলে যাবো। আমাদের বৈদেশিক ঋণের পরিমাণ জিডিপির ১৪ শতাংশ। আর অভ্যন্তরীণ ঋণের পরিমাণ ২১ শতাংশ। সে হিসেবে সর্বমোট ঋণের পরিমাণ ৩৫ শতাংশ। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রের ১১৭শতাংশ, জাপানে দুইশত শতাংশেরও বেশী। আমরা এর সঠিক ব্যয় করতে পারিনা, তারা সঠিক ব্যয় করে, বিনিয়োগ করে। আমরা এর ঠিকমত ব্যবস্থাপনা করতে পারলে তা কোন সমস্যা হয়ে দাঁড়াবে না।

মেহের আফরোজ চুমকি বলেন, সরকার বিভিন্নভাবে মধ্যবিত্তসহ বিভিন্ন শ্রেণীর মানুষকে সহযোগিতা করছে। কারো কারো ক্ষেত্রে এই পরিমাণ হয়তোবা কম তবে নিয়মিত অর্থ বাড়ছে। দেশ ধীরে ধীরে মধ্যম আয়ের দেশের উন্নীত হওয়ায় সামাজিক সুরক্ষা খাতে ভাতাভোগীর সংখ্যা বাড়ছে না।

দেওয়ান হানিফ মাহমুদ বলেন, সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, বাজেটে সামাজিক সুরক্ষায় সবচেয়ে বেশি প্রায় ১৭ শতাংশ বরাদ্দ দেওয়া হচ্ছে, যা জিডিপির আড়াই শতাংশ। যদিও বরাদ্দকৃত এই অর্থ নিয়ে ইতোমধ্যে কিছু প্রশ্ন উঠেছে। সামাজিক সুরক্ষায় পেনশন ও অন্যান্য অনেক অর্থ যুক্ত করে এই

হিসাব আসছে। যেগুলো নিয়ে আইএমএফ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) থেকে ইতোমধ্যে আপত্তি তুলেছে।

তিনি আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে বিভিন্ন অঞ্চলে সামাজিক দুর্গতিরও বেড়ে গিয়েছে। বিভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তনের প্রভাবে সুপেয় পানি পাওয়া যাচ্ছে না এবং লবণাক্ততা বাড়ছে। ফলে ওইসব অঞ্চল থেকে মানুষ শহরে চলে আসছে। দুর্গত অঞ্চলের মানুষদের জন্যও সামাজিক সুরক্ষা কার্যক্রম হাতে নিতে হবে।

এসময় দেশের বিভিন্ন জেলা থেকে আসা প্রতিনিধিরা নিজেদের সমস্যার কথা তুলে ধরেন। প্রতিনিধিরা আদর্শ গ্রামগুলোর, রামপাল বিদ্যুৎ কেন্দ্রকে কেন্দ্র করে সবুজ কমে যাওয়া, উপকুলীয় এলাকায় লবণাক্ত পানির কারণে ধান চাষ করতে না পারার মতো নানা সমস্যা তুলে ধরেন।

এসময় আরো বক্তব্য দেন এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ, ইউএনডিপির এ্যাসিসট্যান্ট রিপ্রেজেন্টেটিভ আনোয়ারুল হক, ইউরোপিয়ান ইউনিয়নের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক প্রোগ্রাম ম্যানেজার মার্গারিটা ক্যাপালবি।

দ্বিতীয় অধিবেশন:

দ্বিতীয় অধিবেশনে প্রাণের নির্বাহী পরিচালক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় কমিটির চেয়ারম্যান সাবের হোসেন চৌধুরী, বিশেষ অতিথি ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহবাহক নাহিম রাজ্জাক, সদস্য শামীম হায়দার পাটোয়ারী, অ্যাকশান এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান দীপাল বড়ুয়া, সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

অধিবেশনে স্বাগত বক্তব্য রাখেন ডিবিএমের নির্বাহী কমিটির সদস্য জাকিয়া শিশির, মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাকশান এইড বাংলাদেশের এফজিজির ব্যবস্থাপক আজাদ আবুল কালাম, ক্লিনের প্রধান নির্বাহী হাসান মেহেদি ও দ্য আর্থ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. মোসলেহউদ্দিন সূচক।

এ অধিবেশনে সাবের হোসেন চৌধুরী বলেন, তিন বছর আগে আমরা গ্রিণ বাজেট করার সুপারিশ করেছিলাম। গ্রিণের যে বিষয়টা আছে সেটা আপনারা বিচ্ছিন্নভাবে নানা প্রস্তাব আনতে পারেন। তবে সামগ্রিকভাবে আমাদের চিন্তা যদি গ্রিণ না হয়, আন্তরিকতা না থাকে তাহলে এই ক্ষুদ্র ও বিচ্ছিন্ন প্রস্তাব দিয়ে আমরা সবুজ অর্থনীতির দিকে এগুতে পারবো না।

বিশেষ অতিথির বক্তব্যে নাহিম রাজ্জাক বলেন, সবুজ অর্থনীতি নিয়ে পলিসি থাকা উচিৎ। বিগত একযুগে আমরা দেখেছি প্রত্যেকটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার মধ্যে এসডিজিকে গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি মুজিব প্রসপারিটি প্লান, ডেল্টা প্লান রয়েছে। সেভাবে গ্রিণ ইকোনমির জন্যও একটি পলিসি থাকা উচিত।

সভাপতির বক্তব্যে ড. কাজী মারুফুল ইসলাম বলেন, তরুণদের কন্ঠস্বর দেশের নীতিনির্ধারকদের কাছে পৌছে দেয়ার জন্য আমরা একযুগ ধরে বাজেট নিয়ে আলোচনা করছি। রাষ্ট্রীয় সম্পদ বন্টন প্রক্রিয়ায় তরুণদের যুক্ত করতে চাচ্ছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button