জাতীয়

করোনা সতর্কতা: প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

করোনা ভাইরাসের সতর্কতার অংশ হিসেবে, জাপান সফর স্থগিত করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৩০ মার্চ প্রধানমন্ত্রীর টোকিও যাওয়ার কথা ছিল।

পাশাপাশি আগামী ৩ মাস ঢাকায় যেসব আন্তর্জাতিক ইভেন্ট ছিল সবগুলোই পেছানো হয়েছে। আর যেগুলো পেছানোর সুযোগ নেই সেগুলো বাতিল করা হয়েছে।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী ২২ ও ২৩ মার্চ ঢাকায় অনুষ্ঠেয় ডি-এইচ শীর্ষ সম্মেলনের প্রস্তুতি বৈঠকে সংস্থাটির সেক্রেটারি জেনারেলের ইস্তাম্বুল থেকে ঢাকায় আসার কথা ছিল। সেই বৈঠকটি স্থগিত করা হয়েছে। ১২ এপ্রিল ঢাকায় ওআইসি-ঢাকা ইয়ুথ ক্যাপিটালের উদ্বোধনী ইভেন্টও স্থগিত হতে পারে বলে জানা গেছে। এরইমধ্যে গেল ১ মার্চ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ইভেন্টটির কাউন্টডাউনের উদ্বোধন করেছেন।

আগামী ৩০ ও ৩১ মে বাংলাদেশ, মিসর, নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া ও পাকিস্তানের জোট ডি-৮ শীর্ষ সম্মেলনের তারিখ নির্ধারিত ছিল। প্রস্তুতিও চলছিল। কিন্তু করোনা ঝুঁকিতে সেই সম্মেলনও পিছিয়ে যেতে পারে।

দুই দিনের সফরে আগামী ১২ ও ১৩ এপ্রিল ঢাকায় আসার কথা ব্রুনাই দারুসালামের সুলতান হাসানাল বলকিইয়ার। সফলে সুলতানের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাওয়ার কথা। কিন্তু এখন সেই সফরটিও অনিশ্চয়তার মুখে পড়েছে। নির্ধারিত তারিখ অনুযায়ী ১২-১৪ মার্চ জাতিসংঘের ডেপুটি সেক্রেটারি জেনারেল আমিনা জে মোহাম্মদ ঢাকা সফরে আসবেন কিনা তা নিয়েও সংশয় দেয়া দিয়েছে।

গত রবিবার (৮ মার্চ) সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, প্রথমবারের মতো বাংলাদেশে তিনজনের শরীরে প্রাণঘাতী করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে।

দেশে করোনা শনাক্ত হওয়ার পর বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্যারেড গ্রাউন্ডের বর্ণাঢ্য উদ্বোধন অনুষ্ঠান স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনা ঝুঁকি হ্রাস পেলে পরবর্তীতে সুবিধামতো সময়ে জমকালো আয়োজনে মুজিববর্ষ উদযাপন করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button