করোনারাজনীতি

সিডরের চেয়েও বিধ্বংসী হতে পারে আম্ফান: কাদের

সিডরের চেয়েও বিধ্বংসী হতে পারে আম্ফান

২০০৭ সালে আঘাতহানা সিডরের চেয়েও বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আস্ফান বিধ্বংসী হতে পারে বলে আশঙ্কা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার ( ১৯ মে) সংসদ ভবনন্থ সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় এমন ন্তব্য করেন সড়ক পরিবহন মন্ত্রী ।

সড়ক পরিবহন মন্ত্রী এসময় বলেন, কোরোনার এ মহামারীর এই সংকটকালে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় আম্ফান। প্রধানমন্ত্রীর নির্দেশে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য আঘাত এবং ক্ষয়ক্ষতি থেকে রক্ষায় ইতিমধ্যে প্রস্তুতি নেয়া হয়েছে। ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে আশ্রয় গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরো জানান, সম্ভাব্য ঝুঁকি এড়াতে আশ্রয়গ্রহণকারীদের মাঝে মাস্ক বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রাখার সুবিধার্থে আশ্রয় কেন্দ্রের চিকিৎসক রাখার উদ্যোগ নেয়া হয়েছে। আমি উপকূলীয় জেলার জনসাধারণকে সাহসের সাথে পরিস্থিতি মোকাবেলা অনুরোধ করছি পাশাপাশি উপকূলীয় এলাকার আওয়ামী লীগের নেতাকর্মীদেরও মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ করছি এবং মানুষকে আশ্রয় কেন্দ্রে পৌঁছে দিতে প্রশাসনকে সহযোগিতার আহ্বান জানাচ্ছি।

ঘরমুখী মানুষের ঈদ যাত্রার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি করোনায় সংকটকালে আসন্ন ঈদুল ফিতরের মানুষ দলে দলে গ্রামমুখী হয়েছে যা অত্যন্ত বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করতে পারে। জেনেশুনে এমন ভয়ানক পরিস্থিতি তৈরি অনাকাঙ্ক্ষিত। এতে নিজেরা যেমন ক্ষতিগ্রস্ত হবো তেমনি আমরা আশপাশের অন্যদের জীবন ও জীবিকায় হুমকি ডেকে আনবো। তাই আবারো অনুরোধ করবো যেখানে যারা অবস্থানে আসেন সেখানে থেকে আপনারা ঈদ অতিবাহিত করুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন, স্থানান্তর আপাতত বন্ধ রাখুন। সকলের সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতায় আমরা এ দুর্যোগ কাটিয়ে উঠব ইনশাল্লাহ।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশা প্রকাশ করেছে করোনা সংকট দীর্ঘস্থায়ী হতে পারে। তাই আসন্ন কঠিন সময় মোকাবেলায় আমাদের সকলকে সমন্বিত ও সর্বাত্বক প্রস্তুতি নেওয়ার বিকল্প নেই।

এ সময়, শ্রমিক ও গণমাধ্যমকর্মীদের বকেয়া বেতন পরিষদের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ঈদের প্রাক্কালে বিভিন্ন কারখানায় কর্মরত শ্রমিকদের ন্যায্য পাওনা পরিশোধ করার জন্য আমি মালিকদের প্রতি অনুরোধ জানাচ্ছি। পাশাপাশি করোনাজনিত এ সংকটে ফ্রন্টলাইনে যুদ্ধ করছে গণমাধ্যমকর্মীরা। যে সকল গণমাধ্যম মালিকরা এখনও সাংবাদিকদের বেতন ভাতা পরিশোধ করেননি তাদের প্রতি অনুরোধ করছি সাংবাদিকদের বেতন ভাতা ঈদের আগে পরিশোধ করুন।

বিএনপিসহ সকল রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে, কাদা ছোড়াছুড়ি না করে দায়িত্বশীল ভূমিকা পালন পালনের কোথাও বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button