খেলা

ভারতকে টপকে দুইয়ে পাকিস্তান

ঘরের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে অপ্রতিরোধ্য হয়ে উঠে পাকিস্তান। যেখানে সিরিজের প্রথম চার ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে বাবর আজমের দল। সেই সঙ্গে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়েও শীর্ষস্থানে উঠে যায় ম্যান ইন গ্রিনরা। সিরিজের শেষ ম্যাচে কিইউদের কাছে হারলে সিংহাসনের চুরা থেকে থেকে র‍্যাঙ্কিংয়ে তিনে চলে যায় বাবরের দল। তবে আজ ওয়ানডে ক্রিকেটের বার্ষিক হালনাগাদে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে টপকে দুইয়ে ওঠে আসছে ম্যান ইন গ্রিনরা।
আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) আজ (১১ মে) বার্ষিক হালনাগাদ প্রকাশ করে, যেখানে ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে পাকিস্তান। অপরদিকে ১১৮ পয়েন্ট নিয়ে এই তালিকায় শীর্ষে আছে অস্ট্রেলিয়া। আর তিনে থাকা ভারতের পয়েন্ট ১১৫। এছাড়া এই তালিকায় ৯৭ পয়েন্ট নিয়ে ৭ আছে বাংলাদেশ। বার্ষিক আপডেটের পরে নতুন র‍্যাঙ্কিং নির্ধারণের ক্ষেত্রে ২০২০ সালের মে মাস থেকে ২০২২ সালে এপ্রিল পর্যন্ত সমস্ত ওয়ান ডে সিরিজের ফলাফলের ৫০ শতাংশ হিসেবের মধ্যে ধরা হয়। তার পরবর্তী সমস্ত ওয়ানডে সিরিজের ফলাফল সম্পূর্ণ রূপে গৃহীত হয় হিসেব-নিকেশে।
এদিকে ইংল্যান্ডকে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ হার হিসেবের বাইরে চলে যাওয়ায় রেটিং পয়েন্ট বাড়ে পাকিস্তানের। সেই সঙ্গে ২০২১ সালের ইংলিশ সফরেও পাকিস্তানের ০-৩ ব্যবধানে হারা ওয়ানডে সিরিজের গুরুত্বও অর্ধেক হয়ে দাঁড়ায় র‍্যাঙ্কিং নির্ধারণে। অন্যদিকে ভারতের রেটিং পয়েন্টে বড়সড় প্রভাব ফেলে এবছরই অস্ট্রেলিয়ার কাছে তাদের ১-২ ব্যবধানে ওয়ানডে সিরিজ হার।
ফলে পাকিস্তান ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে র‍্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে আসে। তবে বাবর আজমরা যদি নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে হারাতে পারত, তবে বার্ষিক আপডেটের পরে তারা ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button