জাতীয়

বাংলাদেশ ভূ-রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ভালোভাবে অবগত: ড. হাছান

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশ সরকার এ অঞ্চলের ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে ভালভাবে অবগত এবং এ বিষয়ে বিচক্ষণ পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, “এই ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক পরিস্থিতি আমাদের জন্য সুযোগ এবং চ্যালেঞ্জ উভয়ই তৈরি করেছে। বাংলাদেশ সরকার সৃষ্ট ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটকে সামনে রেখে নতুন ইপিজেড প্রতিষ্ঠার মাধ্যমে এফডিআই আকৃষ্ট করার জন্য ব্যবস্থা জোরদার করেছে।

রাজধানীতে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘অর্থনৈতিক বৈচিত্র্য ও বৈশ্বিক বাজার: বাংলাদেশের সুযোগ ও অগ্রগতি’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

হাছান মাহমুদ রপ্তানি থেকে আয় বাড়ানো এবং উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অর্থনীতির বিকাশে সহায়তা করতে রপ্তানি বহুমুখীকরণের ওপর জোর দেন। তিনি বলেন, বাংলাদেশের রপ্তানি বেড়েছে কিন্তু বহুমুখী হয়নি, এখন শুধু পণ্য নয়, সেবা ও বাজারের বৈচিত্র্য আনতে ব্যাপক কর্মসূচি নেওয়ার সময় এসেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আরএমজি, ফার্মাসিউটিক্যাল পণ্য, প্লাস্টিক, চামড়া, পাটজাত পণ্য, জাহাজ নির্মাণ এবং দক্ষ জনশক্তি রপ্তানি এসব বহুমুখীকরণের লক্ষ্যমাত্রার কয়েকটি ক্ষেত্র। তিনি বলেন, বাংলাদেশ থেকে আমসহ কৃষিপণ্য রপ্তানি বাড়ানোর অনেক সম্ভাবনা রয়েছে।

হাছান মাহমুদ বলেন, “আজকে জিডিপিতে শিল্পের অবদান ৩৩ শতাংশ। আমরা তা ৫০ শতাংশে নিয়ে যেতে চাই এবং বাংলাদেশকে একটি শিল্পোন্নত দেশে পরিণত করতে চাই। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবসহ একাধিক ক্ষেত্রে চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও গত ১৫ বছরে বাংলাদেশ অসাধারণ উন্নতি করেছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, “এটা শুধু জাদু নয়, এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বের কারণে ঘটেছে।”

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন ও কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. শাহ মোঃ হেলাল উদ্দিন।

প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞানের অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী, সহযোগী অধ্যাপক ড. মো. দ্বীন ইসলাম এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. রোজানা রশিদ।

বিআইআইএসএস-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত এএফএম গাওসল আজম সরকার সেমিনারটি পরিচালনা করেন। মহাপরিচালক মেজর জেনারেল আবু বকর সিদ্দিক খান স্বাগত বক্তব্য রাখেন এবং গবেষণা পরিচালক ডাঃ মাহফুজ কবির মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

বিশেষজ্ঞ ও নীতিনির্ধারকরা বলেছেন, এলডিসি-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় রপ্তানি বৃদ্ধি এবং প্রতিযোগিতার উন্নতির জন্য পণ্য, বাজার এবং ব্র্যান্ডিং বৈচিত্র্যকরণের জন্য বাংলাদেশকে জোরালো কর্মসূচি গ্রহণ করতে হবে। তারা বলেন, অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও বাংলাদেশের অর্থনীতি বছরের পর বছর ধরে প্রশংসনীয় সাফল্য অর্জন করেছে এবং বর্তমানে এটিকে উন্নয়নের রোল মডেল হিসেবে উল্লেখ করা হয়। তারা বলেন, ব্যবসার সুবিধার্থে এবং বিনিয়োগের পরিবেশ উন্নত করার জন্য বাংলাদেশের নীতি সংস্কার ও বিধিমালা উন্নত করতে হবে। বাংলাদেশের প্রধান রপ্তানি বাজার ইউরোপ ও আমেরিকা এবং রপ্তানির ৮৫ শতাংশই আরএমজি। কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়া, পাট ও সংশ্লিষ্ট পণ্য, ওষুধ ও আইসিটি পণ্য রপ্তানির বিপুল সম্ভাবনা রয়েছে।

সেমিনারে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, কূটনৈতিক সম্প্রদায়ের সদস্য, সাবেক রাষ্ট্রদূত, ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা, গণমাধ্যমকর্মী, শিক্ষাবিদ, গবেষক, অধ্যাপক ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, ব্যবসায়ী এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button