খেলা

প্রথমবারের মতো ওয়ানডে র‌্যাংঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তান

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের চারটিরই জয় পেয়েছে পাকিস্তান। আর এ জয়ের মাধ্যমে নতুন রেকর্ড তৈরি করেছে বাবরের পাকিস্তান। ওয়ানডেতে প্রথমবারের মতো র‌্যাংঙ্কিংয়ে ভারত ও নিউজিল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষ স্থান দখল করেছে দেশটি।
এদিনে আবার নতুন রেকর্ড করেছে বাবর আজম। টানা তিন ম্যাচে ফিফটি অর্থ্যাৎ ৪৯, ৬৫, ৫৪ এবং চতুর্থ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে করাচিতে চতুর্থ ওয়ানডেতে বাবর আর ফিফটি কিংবা এর আশপাশে থেমে থাকেননি। বরং পাকিস্তান অধিনায়ক তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১৮তম সেঞ্চুরি।
বাবরের ১০৭ রানের ইনিংসে পাকিস্তানের জয় ১০২ রানে। এই জয়ে ওয়ানডে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেল বাবরের দল। সঙ্গে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো শীর্ষে উঠেছে পাকিস্তান।
আর ৩৩৪ রানের জবাবে নিউজিল্যান্ডের টপ অর্ডারের কারও বড় ইনিংস খেলার প্রয়োজন ছিল। যে কাজটা তারা করতে পারেনি। উইল ইয়ং, টম ব্লাল্ডেল, ড্যারেল মিচেল সবাই ফিরেছেন ভালো শুরুর পর। কিউইদের স্বপ্ন দেখিয়েছিলেন অধিনায়ক টম ল্যাথাম ও  মিচেল। দুজনে গড়েছিলেন ৮৪ রানের জুটি।
তবে নিউজিল্যান্ডের হয়ে ৩৩ বলে ৪৬ রান করা মার্ক চ্যাপমান যতক্ষণ ক্রিজে ছিলেন ততক্ষণ কিছুটা সম্ভাবনা ছিল। কিন্তু তাঁর বিদায়ে ম্যাচ পরিণত হয় আনুষ্ঠানিকতায়। পাকিস্তানের লেগ স্পিনার উসামা মীর নিয়েছেন ৪ উইকেট।
এদিকে বাবরের নেতৃত্বে বিরিজ জয় এবং নিজের ঝুঁলিতে সেঞ্চুরি করার পথে ওয়ানডেতে  দ্রুততম ৫০০০ রানের রেকর্ড গড়েছেন বাবর। বাবরই প্রথম ব্যাটসম্যান যিনি ১০০ ইনিংস খেলার আগেই স্পর্শ করেছেন ৫০০০ রান। বাবরের লেগেছে মাত্র ৯৭ ইনিংস।
ফলে পাকিস্তান অধিনায়ক ভেঙেছেন প্রোটিয়া কিংবদন্তি হাশিম আমলার রেকর্ড। ৫০০০ রান করতে আমলার লেগেছিল ১০১ ইনিংস। ৫০০০ রানের মাইলফলক ছুঁতে ভিভ রিচার্ডস ও বিরাট কোহলির দুজনেরই লেগেছে ১১৪ ইনিংস। অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের প্রয়োজন হয়েছে আরও এক ইনিংস বেশি। ওয়ানডেতে পাকিস্তানের দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরি এখন বাবরের। এই সংস্করণে পাকিস্তানের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি সাঈদ আনোয়ারের (২০)।
অন্যদিকে, টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি করা ফখর জামান আউট হয়েছেন ১৪ রান করে। ছন্দে থাকা মোহাম্মদ রিজওয়ান পছন্দের ৪ নম্বর পজিশনে নেমে ইনিংসটা বড় করতে পারেননি। ২৪ রান করে ফিরেছেন রান আউটে কাটা পড়ে। শেষ দিকে তিন ছক্কায় শাহিন শাহ আফ্রিদির ৭ বলে ২৩ ও মোহাম্মদ হারিস ৮ বলে ১৭ রানে বড় সংগ্রহ পায় বাবর আজমের দল। নিউজিল্যান্ডের হয়ে ৩ উইকেট নিয়েছেন ম্যাট হেনরি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button