জাতীয়

ঢাকায় নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার কুক

নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার হিসেবে ঢাকায় এসেছেন সারাহ কুক। তিনি বিদায়ী হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনের স্থলাভিষিক্ত হলেন।

রোববার (৩০ এপ্রিল) ঢাকার ব্রিটিশ হাইকমিশন এক বার্তায় এ তথ্য জানায়।

নবনিযুক্ত হাইকমিশনার বলেন, ব্রিটিশ হাইকমিশনার হিসাবে বাংলাদেশে ফিরে আসতে পেরে আমি খুবই সম্মানিত বোধ করছি। বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের শক্তিশালী সাংস্কৃতিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। এছাড়াও, অভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট বিষয় যেমন বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন এবং নিরাপত্তার মতো বিষয়ে আমরা একত্রে কাজ করে থাকি। দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার হবে বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি। এই লক্ষ্যে আমাদের সহযোগিতা এগিয়ে যাবে।

সারাহ কুক যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া বিভাগের প্রধান হয়ে দায়িত্ব পালন করেছেন। তার আগে ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত তানজানিয়ায় ব্রিটিশ হাই কমিশনার ছিলেন।

তবে এবারে দায়িত্ব পাবার মধ্যদিয়ে কুক যে প্রথম ঢাকায় এসেছেন তেমনটি নয়, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) বাংলাদেশ কার্যালয়ের প্রধান ছিলেন তিনি।

মিজ কুক ২০০৫ সালে ডিএফআইডিতে যোগদান করেন। ওই সময়ে তিনি যুক্তরাজ্যের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বিনিয়োগ, দুর্নীতি প্রতিরোধ এবং কার্যকর সাহায্য প্রদান সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক উন্নয়ন নীতির প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন।

তিনি আফ্রিকা সেক্রেটারিয়েটে ডেপুটি হেড অব কমিশন এবং ক্যাবিনেটে প্রধানমন্ত্রীর কৌশলগত ইউনিটে উপ পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছেন।

যুক্তরাজ্যের সিভিল সার্ভিসে যোগদানের পূর্বে মিজ কুক গায়ানায় বাণিজ্য মন্ত্রণালয়ে এবং সলমন দ্বীপপুঞ্জে বাণিজ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসাবে কাজ করেছেন। এছাড়াও তিনি প্রাইসওয়াটারহাউজকোপার্সে অর্থনৈতিক পরামর্শকের দায়িত্ব পালন করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button