জাতীয়

শহীদ মিনারে পঙ্কজ ভট্টাচার্যের প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

প্রগতিশীল রাজনীতিবিদ, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন সর্বস্তরের মানুষ।

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রয়াতের মরদেহ রাখা হয়। এ সময় তাকে শেষ শ্রদ্ধা জানায় বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনসহ সর্বস্তরের মানুষ।

এর আগে, ঢাকা জেলা প্রশাসকের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা হিসেবে পঙ্কজ ভট্টাচার্যকে ‘গার্ড অব অনার’ প্রদান করা হয়। এ সময় ডিএমপির চৌকস দল বিউগলে করুণ সুর তোলে।

এরপর পঙ্কজ ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। প্রথমে ঐক্য ন্যাপ ও পরে জাতীয় পতাকায় মুড়ে দেওয়া হয় পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ। তাকে ফুলেল শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন আওয়ামী লীগ ও সিপিবিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

রাজনীতিবিদদের মধ্যে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া উপস্থিত হয়ে শ্রদ্ধা জানান।

এ ছাড়া, শ্রদ্ধা জানান সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বদের মধ্যে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম, নাট্যব্যক্তিত্ব ও বিশ্ব আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ।

শ্রদ্ধাঞ্জলি শেষে শেষকৃত্য সম্পন্নের জন্য মরদেহ পোস্তগোলা শ্মশানে নেওয়া হয়।

উল্লেখ্য, বেশ কিছু দিন ধরে অসুস্থ ছিলেন পঙ্কজ ভট্টাচার্য। সবশেষ নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ১৭ এপ্রিল থেকে ঢাকার পান্থপথের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। গত শনিবার তিনি হৃদরোগে আক্রান্ত হলে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছিল। রোববার (২৩ এপ্রিল) রাত ১২টা ২০ মিনিটে সেখানেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button