জাতীয়

পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবীণ রাজনীতিবিদ পঙ্কজ ভট্টাচার্যের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

আজ সোমবার মৃত্যু সংবাদ পাওয়ার পরপরই এক শক বার্তায় তারা শোক প্রকাশ করেন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রয়াত পংকজ ভট্টাচার্যের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

প্রধানমন্ত্রী পংকজ ভট্টাচার্যের আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

১৯৩৯ সালের ৬ আগস্ট চট্টগ্রাম জেলায় রাউজান থানার নোয়াপাড়া গ্রামে জন্ম নেন পঙ্কজ ভট্টাচার্য। বাবা শিক্ষক প্রফুল্ল কুমার ভট্টাচার্য ও মা মনি কুন্তলা দেবী।

ছাত্র আন্দোলনের সঙ্গে সম্পৃক্ততার কারণে ১৯৫৯ সালে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল থেকে বহিষ্কৃত হন তিনি।

ষাটের দশকের স্বৈরশাসক আইয়ুব-ইয়াহিয়াবিরোধী ছাত্র আন্দোলনের নেতা, সম্মিলিত সামাজিক আন্দোলনের অন্যতম প্রতিষ্ঠাতা পঙ্কজ ভট্টাচার্য।

মুক্তিযুদ্ধে ন্যাপ-ছাত্র ইউনিয়ন-কমিউনিস্ট পার্টি গেরিলা বাহিনীর সংগঠক ছিলেন পঙ্কজ ভট্টাচার্য। স্বাধীনতার পর দীর্ঘদিন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরাম গঠনের সময় দলটির অন্যতম প্রতিষ্ঠাতা ও সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন তিনি।

পরে সম্মিলিত সামাজিক আন্দোলন নামে দেশের প্রগতিশীল-গণতান্ত্রিক মানুষের একটি প্ল্যাটফর্ম গড়ে তোলেন তিনি। ২০১৩ সালে ঐক্য ন্যাপ নামে রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button