বিনোদন

‘গেরিলা’ আমার অভিনয় জীবনের মোড় ঘুরিয়ে দেয় : জয়া আহসান

কিছু কিছু ছবি থাকে অভিনয় জীবনজুড়ে যার বিস্তর প্রভাব, যা ভালোলাগার, মাঝে মাঝেই স্মৃতিতে উজ্জ্বল। কিছু চরিত্রের হয়ে একটা অন্য জীবন বেঁচে নেওয়া যায়। এক যুগ আগে এই দিনে মুক্তি পাওয়া মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত ‘গেরিলা’ সিনেমাটি তেমনি একটি।
আর বিলকিস আমার কাছে তেমন একটি রক্ত মাংসের চরিত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস আজ আমার দেশে স্বাধীনতার আলো হয়ে প্রতি বাঙালির মনে জ্বলছে। সেই মুক্তিযুদ্ধের এমন বাঙ্ময় পরিবেশনা, সত্যি আজও শিহরিত হই। ‘গেরিলা’ সিনেমায় অভিনয় করতে পেরে একযুগ পর এভাবেই নিজের অনুভূতিগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন দুই বাংলার নন্দিত অভিনেত্রী জয়া আহসান।
মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত ‘গেরিলা’ সিনেমাটি ২০১১ সালের ১৪ এপ্রিল প্রেক্ষাগৃহে মুক্তি পায়। সিনেমাটির মাধ্যমে জয়া নিজেকে নতুন করে চিনিয়েছেন এবং সিনেমায় নিয়মিত হওয়ার অনুপ্রেরণা পেয়েছিলেন। যা মুক্তির এই দিনে তিনি স্মৃতিচারণ করেছেন ফেসবুকে।
জয়া বলেন, এই চলচ্চিত্রের অংশ হতে পারা আজ ১২ বছর পরেও আমার জন্য বড় আপন এক অনুভূতি। ১২ বছরে সময় অনেক বদলেছে। ১২ বছরে প্রযুক্তির ঘোড়া দৌড়ে এগিয়ে গেছে অনেকটা পথ, কিন্তু অনুভূতির বিন্দু বিন্দু জুড়ে ‘গেরিলা’ সিনেমার স্মৃতিগুলো আজও জীবন সমার্থক, এই অনুভূতির কোনো পরিবর্তন নেই।
‘গেরিলা’ সিনেমায় জয়া তার চরিত্রটি নিয়ে বলেন, আমার অভিনয় করা বিলকিস বানু চরিত্রে উঠে এসেছিল মুক্তিযুদ্ধে অসংখ্য মেয়ের সাহসী অবদানের গল্প। উপন্যাসে এ চরিত্র তৈরি করেছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর পর্দায় পরিচালক নাসির উদ্দিন ইউসুফ।
যোগ করে তিনি আরও বলেন, ‘গেরিলা’ ছিল এই দুই মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা জানানোর উপলক্ষ। একই সঙ্গে ছিল আমার মুক্তিযোদ্ধা বাবার কাছে সামান্য ঋণ স্বীকারের সুযোগ। কে যে আজ এই লেখা লিখছে, জয়া না বিলকিস জানি না, তবে এটুকু নিশ্চিত করে বলতে পারি এই দুই সত্ত্বার মাঝে দেশ নামক ভাবনা খানি মিলেমিশে এক মুগ্ধবোধ হয়ে আছে।
সবাইকে শুভ নববর্ষের শুভেচ্ছা জানিয়ে জয়া বলেন, নিরন্তর ভালোবাসা নাসির উদ্দিন ইউসুফকে। আমার অভিনয় জীবনের মোড় ঘুরিয়ে দেয় ‘গেরিলা’। টেলিভিশন ছেড়ে আমাকে চলচ্চিত্রে যাত্রা শুরু করার সাহস দেয় ‘গেরিলা’। নববর্ষ সত্যিই জীবনের এক নতুন সম্ভাবনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button