জাতীয়

মহান স্বাধীনতাকে কটাক্ষকারী প্রতিবেদনের প্রতিবাদ ও বিচার দাবি পেশাজীবী সমন্বয় পরিষদের

প্রথম আলোর প্রকাশিত আলোচিত প্রতিবেদনটির মাধ্যমে মহান স্বাধীনতাকে কটাক্ষ করা হয়েছে অভিযোগ তুলে পত্রিকাটি ও সংশ্লিষ্ট ব্যক্তিদের শাস্তির আওতায় আনার দাবি জানিয়েছে পেশাজীবী সমন্বয় পরিষদ।

আজ শনিবার এক বিবৃতির মাধ্যমে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা যখন স্মার্ট বাংলাদেশ ধারণাকে ভিত্তি করে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনের মহান ব্রত নিয়ে বাংলাদেশকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে একটি মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠায় নিজেকে আত্মনিয়োগ করেছেন, সেই সময়ের সংবাদপত্রে স্বাধীনতার নামে একটি প্রতিষ্ঠিত জাতীয় দৈনিক সাংবাদিক সাংবাদিকতার সকল রীতিনীতি ভঙ্গ করে ১০ বছরের একজন অবুঝ শিশুর ছবির নিচে ক্যাপশনের পরিবর্তে ৩০ লক্ষ শহীদ আর ২ লক্ষ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনকে কটাক্ষ করে মাছ, মাংস আর চালের স্বাধীনতা শীর্ষক সংবাদে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশ করা হয়েছে।

উদ্দেশ্যমূলকভাবে এ ধরনের বিভ্রান্তিকর ছবি ও সংবাদ প্রকাশ পাঠকের সাথে প্রতারণার শামিল। আলোচিত সংবাদটি প্রকাশের ক্ষেত্রে সাংবাদিকতা ও বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশের সকল রীতি-নীতি স্বপ্রণোদিতভাবে উপেক্ষা করে পাঠকের সাথে অপরাধ করা হয়েছে।

বিবৃতিতে আরো বলা হয়, এ ধরনের অপরাধামূলক সংবাদ প্রকাশের ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে আইনগত ব্যবস্থা গ্রহণ করায় প্রকৃত ঘটনাকে আড়াল করে নির্দিষ্ট কিছু আন্তর্জাতিক গণমাধ্যমসহ কোন কোন মহল প্রচার করছে যে দ্রব্যমূল্য বৃদ্ধির সংবাদ প্রকাশ করা সরকার কর্তৃক গণমাধ্যমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। সুতরাং এ ধরনের প্রতারণামূলক ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত, সংবাদ প্রকাশ সাংবাদিকতার মত সুমহান পেশার নামে অপসংবাদিকতা এবং গর্হিত অপরাধ।

পেশাজীবী সমন্বয় পরিষদ পত্রিকাটির সাংবাদিকতার রীতিনীতি পরিপন্থী এ ধরনের মিথ্যা ও ষড়যন্ত্রমূলক সংবাদ প্রকাশের তীব্র নিন্দা জানাচ্ছে ও দোষীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানাচ্ছে।

বিবৃতিতে স্বাক্ষর করেন, পেশাজীবী সমন্বয়ে পরিষদের সভাপতি বিচারপতি এএফএম মেজবাহ উদ্দিন, মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডক্টর কামরুল হাসান খান, প্রেসিডিয়াম সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডঃ মো. আখতারুজ্জামান, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মমতাজ উদ্দিন আহমেদ, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এএম আমিন উদ্দিন, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, সভাপতি প্রকৌশলী মোঃ নুরুল হুদা, কৃষিবির ইনস্টিটিউশন বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ডঃ মোঃ শহিদুর রশিদ ভূঁইয়া, হাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ডক্টর এম কামরুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডঃ মোঃ নিজামুল হক ভূইয়া, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি ডঃ জামাল উদ্দিন চৌধুরী, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক ওমর ফারুক, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি অধ্যাপক প্রকৌশলী ডঃ মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডক্টর নূর মোহাম্মদ তালুকদার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ডক্টর জিনাত হুদা, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক সোহেল হায়দার চৌধুরী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল নুর দুলাল, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আসাদুল হক, শিক্ষক নেত্রী অধ্যাপক মাহফুজা বেগম,বিএমএ’র মহাসচিব ডক্টর এহতেশামুল হক, স্বাচিপ এর মহাসচিব ডা. কামরুল আহসান মিলন, কেআইবির মহাসচিব কৃষিবিদ খায়রুল আলম প্রিন্স, আইইবির সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী শাহাদাত হোসেন, মহাসচিব সাংবাদিক বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের মহাসচিব প্রকৌশলী মোঃ নুরুজ্জামান, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সাংবাদিক আখতার হোসেন, প্রকৌশলী মনজুরুল ইসলাম মঞ্জু অর্থনীতিবিদ অধ্যাপক হান্নানা বেগম, বাকবিশিস এর মহাসচিব অধ্যাপক মোঃ জাহাঙ্গীর, অধ্যাপক মিজানুর রহমান মজুমদার সাংবাদিক জয়ন্ত আচার্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button