রাজনীতি

ইসির সংলাপে যাবে না বিএনপি

আগামী জাতীয় নির্বাচন নিয়ে সংলাপের জন্য বিএনপিকে আমন্ত্রণ জানিয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (সিইসি)। চিঠির জবাবে বিএনপি বলেছে, তারা আলোচনায় যাবে না। নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত আগামী জাতীয় নির্বাচন নিয়ে ইসির সঙ্গে আলোচনা করা অনর্থক বলে জানিয়েছে দলটি।
নির্বাচন কমিশন থেকে পাঠানো চিঠি পাওয়ার কথা স্বীকার করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের অবস্থান খুবই পরিষ্কার, আমরা নির্বাচন কমিশনের কোনো আলোচনায় যাব না। নির্বাচনকালীন সরকার নিয়ে ফয়সালা না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের সঙ্গে নির্বাচন নিয়ে আলোচনা করা অর্থহীন। এই সরকারের অধীনে কোনো নিরপেক্ষ ও সুষ্ঠু নির্বাচন হবে না বলেই আমরা মনে করি।
এর আগে, গতকাল বৃহস্পতিবার ডিও পত্রের মাধ্যমে নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই আলোচনা ও মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানানো হয়। অবশ্য এ চিঠিতে আলোচনার জন্য কোনো দিনক্ষণ নির্ধারণ করে দেয়া হয়নি। ইসির পক্ষ থেকে বলা হয়েছে, বিএনপি সম্মত হলে তাদের সাথে আলোচনা করে একটি দিন নির্ধারণ করা হবে। ওই দিনই আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে দলটির সাথে মতবিনিময় করা যাবে।
নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান এ তথ্য নিশ্চিত করে বলেন, মূলত প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আলোচনা ও মত বিনিময়ের জন্য আমন্ত্রণ জানিয়েছেন। সেখানে মির্জা ফখরুল চাইলে বিএনপির নেতা ও সমমনা দলগুলোর নেতাদের নিয়ে আসতে পারেন বলে উল্লেখ করা হয়েছে চিঠিতে।
চিঠিতে সিইসি লেখেন, ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি আমরা দায়িত্ব গ্রহণের পর ধারাবাহিকভাবে স্থানীয় পর্যায়ের নির্বাচন করে আসছি। বর্তমান কমিশন দায়িত্ব গ্রহণের পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সংসদ নির্বাচনের কথা অনুধাবন করে আসছে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল বর্তমান কমিশনের প্রতি অনাস্থা ব্যক্ত করে প্রত্যাখ্যান করে আসছে। আপনারা নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন না করার সিদ্ধান্ত নিয়েছেন। যদিও আপনাদের এমন রাজনৈতিক সিদ্ধান্ত ও কৌশলের বিষয়ে কমিশনের কোনো মন্তব্য নেই।
আপনাদের দ্বারা প্রত্যাখ্যাত হলেও কমিশন মনে করে বৃহৎ রাজনৈতিক দল হিসেবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক না হোক, অনানুষ্ঠানিকভাবে আলোচনা বা মতবিনিময় হতে পারে। আপনাদের ইসিতে আমন্ত্রণ জানাচ্ছি। সদয় সম্মত হলে দিনক্ষণ আলোচনা করে নির্ধারণ করা যেতে পারে। প্রত্যুত্তর প্রত্যাশা করছি। এ লক্ষ্যেই দলটিকে আমন্ত্রণপত্র পাঠানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button