আন্তর্জাতিকজাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

বিশ্বের বিভিন্ন দেশের অদ্ভুত সব নিয়ম

দক্ষিণ আমেরিকার ঘন জঙ্গলে কিছু আদিবাসী আছেন যারা এখনো কোনো সভ্ভতার ছোঁয়া পাননি , কিন্তু এই এখনকার এই সভ্ভো সমাজে এমন জায়গা রয়েছে যেখানকার বাসিন্দারা কোনো পোশাক পড়েন না। পৃথিবীতে এমন জায়গাও রয়েছে, যেখানে মাঝরাতে প্রকৃতির ডাকে সাড়া দিলেও অপরাধ হিসেবে ধরা হয়। স্ত্রীর জন্মদিন ভুলে গেলেও জরিমানা।  আশ্চর্য হলেও সত্যি।

দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে বিভিন্ন সব অদ্ভুত নিয়ম রয়েছে। আজকের নিউজ নাউ বাংলার পাঠকদের জন্য তুলে ধরা হলো এমনই কিছু অদ্ভুত নিয়মের অন্যরকম খবর:

 

ইনিশ বিয়েপ দ্বীপ:

আয়ারল্যান্ডে অবস্থিত এক ছোট্ট একটি দ্বীপ ইনিশ বিয়েপ। এই দ্বীপে বাস করেন আইরিশ ভাষায় কথা বলা প্রায় সাড়ে ৩০০ ক্যাথলিক খ্রিস্টান। তারা মূল স্রোত থেকে নিজেদের বিচ্ছিন্ন করে চাষাবাদ, পশুপালন ও সমুদ্রে মাছ ধরে জীবন কাটিয়ে দেন এরা।

এখানে বসবাসকারী মানুষরা সারা পৃথিবীর মধ্যে কঠোরতম রক্ষণশীলতার মধ্যে বসবাস করেন। কারণ যৌনতাকে এখানে কঠোরভাবে দমন করা হয়ে থাকে, কারণ এটাকে অশুভ বলেই মনে করা হয়। একমাত্র সন্তানের প্রয়োজনেই যৌন মিলনের লিপ্ত হন স্বামী-স্ত্রী। স্ত্রীর গর্ভে সন্তান এসে গেলে চির জীবনের জন্য যৌনতাকে বিসর্জন দেন ওই স্বামী স্ত্রী।

পাপুয়া নিউগিনির ট্রোবায়ান্ডা দ্বীপ:

পাপুয়া নিউগিনির প্রশান্ত মহাসাগরে সাড়ে ৪০০ কিলোমিটার এলাকাতে রয়েছে ট্রোবায়ান্ডা নামে এক উপজাতি। ইলিভিলা ভাষায় কথা বলেন তারা। ঘন জঙ্গলের মাঝে বসবাস করেন। এ উপজাতির ছেলেরা ১০-১২ বছর আর মেয়েরা মাত্র পাঁচ বছর বয়সেই জড়িয়ে পড়ে শারীরিক সম্পর্কে। অবাক করা বিষয় হলো এইটুকু বয়সেই তারা তাদের ইচ্ছেমতো জবনসঙ্গী নির্বাচন এবং পরিবর্তনও করতে পারেন।

এই কাজের জন্য তাদের কোন শাস্তি ও পেতে হয় না কারণ হলো ট্রোবায়ান্ডাদের সমাজ যৌনতাকে খাবার খাওয়ার মত স্বাভাবিক ও বাধ্যতামূলক বলেই মনে করে থাকে।

অস্ট্রেলিয়ায় ঘরের বাতি বদল করার জন্যও লাইসেন্স:

ঘরের বাতি বদল করার জন্যও লাইসেন্স থাকার নিয়ম রয়েছে অস্ট্রেলিয়ায়। ভিক্টোরিয়া অঞ্চলের ইলেকট্রিক মিস্ত্রিদের লাইসেন্স থাকা বাধ্যতামূলক। তা ছাড়া ইলেকট্রিকের কোনো কাজ, এমনকি, কারো বাড়িতে লাইট বা বাল্ব খারাপ হলে তা ঠিকও করতে পারবেন না তারা। বরং আইন ভাঙার জন্য জরিমানা দিতে হবে তাদের।

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে স্পিলপ্ল্যাটজ:

যুক্তরাজ্যের হার্টফোর্ডশায়ারে স্পিলপ্ল্যাটজ নামে একটি গ্রাম রয়েছে, যেখানে কেউ পোশাক পড়েন না। এমনকি, বাইরের কেউ যদি সেই গ্রামে বাস করতে চান তাহলে তাকেও সম্পূর্ণ উলঙ্গ হয়ে গ্রামে থাকতে হয়, এটাই শর্ত।

এই গ্রামটিকে সিক্রেট ভিলেজ নামেও ডাকা হয়। ১৯২৯ সালে চার্লস ম্যাককাস্কি এই গ্রামটির প্রতিষ্ঠা করেছিলেন। গ্রামটিকে গোপন গ্রাম হিসাবেও দেখা হয়। বহু বছর ধরে মানুষ এই জায়গায় কাপড় ছাড়াই ঘুরে বেড়াচ্ছে। আট থেকে আশি মানে শিশু থেকে বৃদ্ধ, নারী পুরুষ নির্বিশেষে এই গ্রামে কেউ পোশাক পরেন না।

তবে এমনটা নয় যে, এই গ্রামে যারা বাস করেন তারা দরিদ্র। বরং আমাদের অনেকের থেকে অনেক বেশি পয়সা। তারা স্যুইমিং পুল, ক্লাব, পার্টি সব রকম আধুনিকতার সঙ্গেই অভ্যস্ত। কিন্তু বছরের পর বছর পোশাকহীন জীবনযাপনই চালিয়ে যাচ্ছেন তারা।

গ্রামের অনেক বাসিন্দা আছেন যারা দীর্ঘ প্রায় ৯০ বছরেরও বেশি সময় এখানে বসবাস করছেন। এবং এত বছর তারা পোশাক ছাড়াই গ্রামে কাটিয়েছেন।

এমনকি, এই গ্রামে নগ্ন হলেই আপনি জমি কিনতে পারবেন এবং বাড়ি-ঘর বা বসবাস করতে হবে নগ্ন হয়েই। দীর্ঘদিন ধরে এই রীতিই চলে আসছে ওই গ্রামে। এই গ্রামে থাকতে হলে তাদের রীতি মেনেই থাকতে হবে। না হলে নগ্নতার গ্রামে প্রবেশ নিষেধ।

এই গ্রামের মানুষের বিশ্বাস যে, সৃষ্টিকর্তা মানুষকে পোশাক ছাড়াই এই দুনিয়ায় পাঠিয়েছেন, তাই পোশাক ব্যাপারটাই লোকদেখানো। তাই এই পোশাক পরা উচিত নয়।

যেখানে মাঝরাতে প্রকৃতির ডাকে সাড়া দিলেও অপরাধ:

সুইজারল্যান্ডবাসীরা রাত ১০টার পর, কোনো শৌচাগারে গেলেও ‘টয়লেট ফ্লাশ’ ব্যবহার করতে পারবেন না। রাতে সেই আওয়াজটুকুও শব্দদূষণের আওতায় পড়ে বলে এই নিয়ম চালু করা হয়েছে।

তাই সুইজারল্যান্ডে কাকডাকা ভোর পর্যন্ত ‘টয়লেট ফ্লাশ’ ব্যবহার করে না কেউ। সে দেশের আইন অনুযায়ী, একটি নির্দিষ্ট সময়ের পর আবার তা ব্যবহার করা যায়।

স্ত্রীর জন্মদিন ভুলে গেলে যেখানে জরিমানা:

ওশেনিয়া সামোয়া অঞ্চলে প্রিয়জনের জন্মদিন ভুলে যাওয়াও আইনত অপরাধ। সামোয়া অঞ্চলে কোনো বিবাহিত পুরুষ ভুলবশত তার স্ত্রীর জন্মদিন ভুলে গেলে তার হাজতবাস পর্যন্ত হতে পারে।

জন্মদিনে কোনো শুভেচ্ছা না জানানো অথবা জন্মদিন পালন না করার অর্থ, স্ত্রীর যে আজ জন্মদিন তা ভুলেই গেছেন তার স্বামী। স্ত্রী যদি স্বামীর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেন, তবে স্বামীকে এক দিনের জন্য হাজতে রাখে পুলিশ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button