জাতীয়

স্ত্রীসহ পুলিশের ওসির বিরুদ্ধে দুদকের অবৈধ সম্পদের মামলা

সাতক্ষীরা কলারোয়া থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুন্সি মোফাজ্জল হোসেনের বিরুদ্ধে পৌনে তিন কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সেই সঙ্গে তার স্ত্রী জেসমিন সুলতানার বিরুদ্ধেও হয়েছে মামলা। অবৈধ সম্পদের মধ্যে স্ত্রী ও নিজের নামে সাভারে ৯ তলা ও ৪ তলা দুটি বাড়ির তথ্য পাওয়া গেছে।
দুদকের সহকারী পরিচালক আশিকুর রহমান বাদী হয়ে আজ বুধবার (১ মার্চ) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। দুদকের একটি  সূত্র গণ্যমাধমকে বিষয়টি নিশ্চিত করেছে। মামলাটির অনুমোদন দেওয়া হয় গত ২২ ফেব্রুয়ারি।
১৯৮৪ সালের ২৬ ডিসেম্বর উপ-পরিদর্শক (এসআই) হিসেবে পুলিশে যোগদান করেন মুন্সি মোফাজ্জল হোসেন। পরিদর্শক পদে পদোন্নতি পান ১৯৯৫ সালে। ২০০৩ সালে তার প্রথম স্ত্রী রিতা বেগমের সঙ্গে তার বিবাহ বিচ্ছেদ হয়। দ্বিতীয়বার ২০০৬ সালে জেসমিন সুলতানাকে বিয়ে করেন তিনি। জেসমিন সুলতানা পেশায় একজন গৃহিণী।
মামলার এজাহার সূত্রে জানা গেছে, ঢাকার সাভারে আশুলিয়ার দিয়াখালীতে মোফাজ্জল হোসেন ও তার স্ত্রী জেসমিন সুলতানার নামে সাড়ে ১০ শতাংশ জমির ওপর (জেবা ম্যানশন নামীয় পাঁচ ইউনিট) ৯তলা এবং আশুলিয়ায় ৪ তলা বাড়িসহ ৮.২৫ শতাংশ জমি রয়েছে। বাড়ি দুটি তারা ঋণ নিয়ে নির্মাণ করেছেন। এর মধ্যে মোফাজ্জল হোসেন ঋণ নিয়েছেন ১ কোটি ২০ লাখ টাকা ও তার স্ত্রী নিয়েছেন ১ কোটি ৮৫ লাখ টাকা। বাড়ি নির্মাণের সময় স্ত্রীর কাছ থেকেও ৮৭ লাখ টাকা ঋণ নিয়েছেন মোফাজ্জল হোসেন। অথচ তার স্ত্রীর আয়ের কোনো উৎস বা ব্যবসা-বাণিজ্যও নেই।
এজহারে আরো বলা হয়, অনুসন্ধান করে মোফাজ্জল হোসেনের নামে ৫ কোটি ১০ লাখ ৬৮ হাজার ৬৬৬ টাকার স্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। যৌথ নামের দুটি বাড়ি নির্মাণের পর ২০২১-২২ কর বর্ষে তারা আয়কর নথি খোলেন। যেখানে তারা ৪ কোটি ৩৮ লাখ ২৭ হাজার ৯৫৭ আয়ের উৎস প্রদর্শন করেছেন। এর মধ্যে ব্যক্তিগত আয় ১ কোটি ৩২ লাখ ২৮ হাজার ১৮৪ টাকা, ব্যাংক ঋণ ১ কোটি ২০ লাখ টাকা ও ফ্ল্যাট বন্ধক ৬০ লাখ টাকা। এদিকে ফ্ল্যাট বন্ধকের ৬০ লাখ টাকার কোনো গ্রহণযোগ্য ব্যাখ্যা পাওয়া যায়নি। ৩ কোটি ৭৮ লাখ ২৭ হাজার ৪৯৫ টাকার গ্রহণযোগ্য আয় পাওয়া গেছে। সেই সঙ্গে মোট ১ কোটি ৩২ লাখ ৪১ হাজার ১৭১ টাকার জ্ঞাত আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে। যা দুদক আইন ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button