জাতীয়লিড স্টোরি

রাষ্ট্রপতির নাম ঘোষণা করা হতে পারে আজ

রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হতে পারে আজ মঙ্গলবার। সন্ধ্যা সাড়ে ৭টায় সংসদীয় দলের বৈঠক ডেকেছে আওয়ামী লীগ। জাতীয় সংসদে সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও সংসদ নেতা শেখ হাসিনা।

আওয়ামী লীগের একাধিকসূত্র থেকে জানা গেছে , আজকের বৈঠকেই রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থীর নাম চূড়ান্ত করা হতে পারে।

কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি তা নিয়ে অনেকদিন ধরেই রাজনৈতিক অঙ্গনে জোর আলোচনা চলছিল। কারণ আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের মেয়াদ শেষ হতে চলেছে । দলের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, সোমবার পর্যন্ত রাষ্ট্রপতি পদে দুটি নাম বেশি আলোচনায় রয়েছে। তারা হলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। এ ছাড়া আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন।

ইতিমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে হবে আগ্রহী প্রার্থীদের। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোট হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করে থাকেন। সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি পদে ভোট দিবেন। ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এবং জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন জানিয়েছেন, আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় রাষ্ট্রপতি পদে দলের মনোনয়ন চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা আছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে মেয়াদ শেষ হওয়ার দিনের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। আইনজ্ঞদের মতে, মেয়াদ পূরণের আগের ৯০ থেকে ৬০ দিনের মধ্যে বলতে প্রথম ৩০ দিনকে বোঝাবে। এই বিধানের আলোকে পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে গত ২৪ জানুয়ারি।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button