ফিচার

মুজিবকে কাছে থেকে দেখেছি; নিজেকে অতি সৌভাগ্যবান মনে করি: আ.স.ম.রব

১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন আ স ম আবদুর রব। প্রথম পতাকা উত্তোলনকারী হিসেবেই তিনি খ্যাত।  ১৯৬৯-১৯৭০’এ- আ স ম আব্দুর রব ছিলেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক। একইসঙ্গে ছিলেন ডাকসুর ভিপি। বঙ্গবন্ধুর সঙ্গে রাজনীতিতে থাকতে পারায় নিজেকে সৌভাগ্যবান মনে করেন এই নেতা। মুজিববর্ষে বঙ্গবন্ধুর কিছু স্মৃতি তুলে ধরলেন নিউজনাউবাংলা.কম-এ।

শেখ মুজিবনিজেকে অতি সৌভাগ্যবান মনে করি। স্বাধীনতা সংগ্রামের বীজমন্ত্র ৭ মার্চ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের সময় মঞ্চে আমিও অবস্থান করেছিলাম। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে আমি সর্বপ্রথম ঢাকা ত্যাগের আগে বঙ্গবন্ধুর সঙ্গে দেখা করতে যাই। বঙ্গবন্ধু তার লুঙ্গির ভাঁজ থেকে ১৪ হাজার টাকা বের করে দিয়ে আমার কপালে চুমু খেয়ে বললেন—‘যদি বেচেঁ থাকি, পরে দেখা হবে।’

১৯৭২ সালের ১০ জানুয়ারি তাঁর প্রত্যাবর্তনের দিনও ঢাকায় বঙ্গবন্ধুর সঙ্গেই ছিলাম।

৭২ সালে বঙ্গবন্ধু নোয়াখালীর হাতিয়া ও রামগতিতে মিটিং করতে যান। দাউদকান্দির ফেরিঘাটে এসে বঙ্গবন্ধুকে বললাম, ‘আপনার দলের লোকেরাই কিন্তু একসময় আপনার ক্ষতি করবে।’ শেখ মুজিব আমাকে জড়িয়ে ধরে বলেছিলেন, ‘রব তুমিও বুঝতে পারছো, আমিও বুঝতেছি। কিন্তু আমার বিকল্প কিছুই নেই।”

শেষ পর্যন্ত কিন্তু ঘটনা সেটাই হয়েছিল। তারাই বঙ্গবন্ধুর লাশ সিঁড়িতে ফেলে রাখে।

৭২ সালের পর বঙ্গবন্ধুর সঙ্গে আর কখনও দেখা হয়নি। আমি কারাগারে থাকা অবস্থায় সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার সংবাদ শুনতে পাই। বিশ্বাস করতে পারছিলাম না, বাংলার মাটিতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button