জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

দুর্যোগে বাংলাদেশের অর্থনীতির সহনক্ষমতা উন্নত দেশগুলোর চেয়েও ভাল: বিএসইসি চেয়ারম্যান

আন্তর্জাতিক সিকিউরিটিজ এক্সচেঞ্জগুলোর নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রথম বাংলাদেশী সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ইলেকট্রনিক ভোটিংয়ে চীনকে পরাজিত করে আইওএসসিও’র এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রথম সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন শিবলী রুবাইয়াত।

তিনি ২০২২-২৪ মেয়াদে দায়িত্ব পালন করবেন। বাংলাদেশের জন্য এ ধরনের অর্জন এটাই প্রথম। আগামী ১৭ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত মরক্কোতে অনুষ্ঠিতব্য আইওএসসিও বৈঠকে যোগ দিতে যাচ্ছেন তিনি। বাংলাদেশের পুঁজিবাজার, আন্তর্জাতিক পর্যায়ে অবস্থান, আইওএসসিও তে বাংলাদেশের প্রতিনিধিত্ব কি ধরনের ফল বয়ে আনবে পুঁজিবাজারের জন্যে, এসব নিয়ে নিউজ নাউ বাংলা‘র সাথে বিস্তারিত আলাপ করেছেন শিবলী রুবাইয়াত- উল ইসলাম। সাক্ষাৎকারটি নিয়েছেন নিউজ নাউ বাংলা‘র সম্পাদক শামীমা দোলা। শিবলী রুবাইয়াত উল ইসলামকে নিয়ে নিউজ নাউ বাংলা‘র ধারাবাহিক আয়োজনের প্রথম পর্ব।

বিনিয়োগের জন্যে বাংলাদেশ বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায় অনেক ভাল অবস্থানে। বাংলাদেশে বিনিয়োগ করলে অন্য দেশের তুলনায় ভাল রিটার্ণ পাওয়া সম্ভব। এই তথ্যটি আমরা বিদেশে যথাযথভাবে তুলে ধরতে পারলে প্রচুর বিনিয়োগ আসবে। বিনিয়োগের জন্যে ভৌগলিকভাবেও বাংলাদেশ একটি অবস্থানে রয়েছে।

নিউজ নাউ বাংলা‘র সাথে একান্ত আলাপচারিতায় বলছিলেন বাংলাদেশে সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান অধাপক শিবরী রুবাইয়াত উল ইসলাম। তিনি বলেন, করোনা মহামারী আর ইউক্রেন- রাশিয়ার ‍যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্র ও অন্যান্য উন্নত অনেক দেশের অর্থনৈতিকভাবে অবস্থান খারাপ নেমে গেলেও বাংলাদেশের তার স্থিতিশীল অবস্থান ধরে রেখেছে। আন্তর্জাতিক কান্ট্রি রেটিং সংস্থা মুডিস ও স্ট্যান্ডার্ড এন্ড পুওর এর মত সংস্থাগুলোর রেটিং-এ দেখা গেছে বাংলাদেশ তার অর্থনৈতিক শক্ত অবস্থান ধরে রেখেছে। এটি প্রমাণ করে দুর্যোগেও বাংলাদেশের অর্থনীতির শক্ত সহনক্ষমতা রয়েছে। আইওএসসিওতে প্রতিনিধিত্ব বাংলাদেশের পুজিবাজারের জন্যে কি লাভ হবে- প্রশ্ন ছিল সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমশিনের চেয়ারম্যানের কাছে। জানালেন, সরাসরি কোন লাভ নেই। এটি নিয়ন্ত্রক সংস্থাগুলোর নেটওয়ার্ক। এখানে যেসব নিয়ম-কানুন হয়, সদস্য দেশগুলো তা মেনে চলে। আর্থ-সামাজিকসহ নানা কারণে এই সংস্থার সব নিয়ম মেনে চলা সম্ভব নয় না। এখন যেহেতু আইওএসসিও-তে বাংলাদেশের প্রতিনিধিদ্ব আছে, বাংলাদেশ তার ভয়েস রেইজ করতে পারবে। কোন নিয়ম-কানুন বাংলাদেশের পক্ষে না গেলে বলতে পারবে এটি এখনই নয় কিংবা ৫ বা ১০ বছর পরে করলে ভাল হয়। এই সক্ষমতাটি তৈরী হলো। এছাড়া্ও পুঁজিবাজারের অনেক বিষয়ে আমরা অভিজ্ঞতা বিনিময় করতে পাবর। যেমন, কমোডিটি এক্সচেঞ্জের বিষয়ে আমাদের কোন অভিজ্ঞতা নেই সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাতসহ যেসব দেশের অভিজ্ঞতা আছে তাদের কাছ থেকে অভিজ্ঞতা নিতে পারব। অক্টোবর মাসের শেষ দিকে সংযুক্ত আরব আমিরাতের সাথে কমোডিটি এক্সচেঞ্জ নিয়ে আমরা মরক্কোতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবো।

বিএসইসির চেয়ারম্যান আরও জানান, আইওএসসিও‘র রেটিং-এ বাংলাদেশের পুঁজিবাজার “এ” ক্যাটাগরিতে আছে। এটি বিশ্বের অন্যান্য দেশের বিনিয়োগ আকৃষ্ট করতে সহায়ক হবে। বিনিয়োগকারীরা “এ” ক্যাটাগরি দেখে বিনিয়োগ করবে, যদি আবার দেখে বাংলাদেশের ক্যাটাগরি নেমে গেছে তখন বার্তা পাবে এখানে বিনিয়োগ পরিস্থিতি ভাল নয় , তখন তারা থাকবে না। অধ্যাপক শিবলী জানান, ভৌগলিক অবস্থানের কারণেও বাংলাদেশে বিনিয়োগ লাভজনক। এই তথ্যটি দিয়ে বিশ্বে বাংলাদেশকে ব্যান্ডিং করতে হবে। বাংলাদেশকে এতদিন যথাযথভাবে ব্যান্ডিং করা হয়নি। বরং নেগেটিভ ব্রান্ডিং হয়েছে। গত দুই বছরে বিএসইসির উদ্যোগে দেশের বাইরে বেশ কয়েকটি রোড শো হয়েছিল এগুলোর ফলাফল কি, প্রশ্ন ছিল বিএসিইসির প্রধানের কাছে, তিনি জানালেন, নিয়ন্ত্রক সংস্থা কখনো সরাসরি বিনিয়েোগের টাকা আনে না।

দেশের অর্থনতিক অবস্থান তুলে’ধরে দেশকে ব্রান্ডিং করে যাতে বিনিয়োগকারীরা আকৃষ্ট হোন। বিএসইসি রোড শো‘র মাধ্যমে সেটিই করেছে। তার ফলাফল পা্ওয়া যাচ্ছে বলেও জানান তিনি । দেশে প্রচুর বিদেশী বিনিয়োগ আসতে শুরু করেছে বলে জানান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button