জাতীয়

মুক্ত বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে অভ্যন্তরীণ হোমওয়ার্ক জরুরি

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার এবং আঞ্চলিক সহযোগিতা ফলপ্রসূ করতে অভ্যন্তরীণ হোমওয়ার্ক করতে হবে বলে মত দিয়েছেন অর্থনীতিবিদ ও বিশিষ্টজনরা। গতকাল রাজধানীর সার্কিট হাউস রোডে তথ্য ভবন অডিটোরিয়ামে ড. মো. নেয়ামুল ইসলাম রচিত ‘দি আন্ডারস্ট্যান্ডিং অব ফ্রি ট্রেড এগ্রিমেন্ট: দি রেটোরিক অ্যান্ড রিয়েলিটি অব সাফটা’ বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠানে বক্তারা এ মতামত দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন সিপিডির সম্মাননীয় ফেলো মুস্তাফিজুর রহমান। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক বাণিজ্য বিশেষজ্ঞ আলী আহমেদ, অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহাম্মদ আবু ইউসুফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সানেমের নির্বাহী পরিচালক সেলিম রায়হান, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক স ম গোলাম কিবরিয়া, ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মাহরুখ মহিউদ্দীন।

বইয়ের লেখক ড. মো. নেয়ামুল ইসলাম কাস্টমসের অতিরিক্ত কমিশনার। বর্তমানে তিনি এনবিআরের প্রথম সচিব (কাস্টমস) হিসেবে কর্মরত রয়েছেন।

ড. মো. নেয়ামুল ইসলাম বলেন, সাফটা কী ম্যান্ডেট নিয়ে শুরু হয়েছিল, কী হবে সে বিষয়টি, তা বইটিতে তুলে ধরা হয়েছে। বাণিজ্য সহজীকরণ ও গ্যাট এগ্রিমেন্টের বিষয়ে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। পলিসি মেকার ও রিসার্চারদের কাজে লাগবে বইটি।

বই সম্পর্কে উপাচার্য মো. আখতারুজ্জামান বলেন, বইটির প্রতিপাদ্যের দুটি দিক রয়েছে। এর একটি হলো, আন্তর্জাতিক বাণিজ্য এবং অপরটি হলো আঞ্চলিক সহযোগিতা ও আন্তর্জাতিক আইন। আইন ও বাণিজ্য এ দুটি একাডেমিক ব্যাকগ্রাউন্ড ড. নেয়ামুলের আছে। তিনি বলেন, বইটি সাফটা বা সার্ক নিয়ে লিখিত কোনো বই নয়। সাফটা বা সার্ক মৃত বা এক্সিবিশনে এর ব্যবহার নেই বা কার্যকারিতা হারিয়ে ফেলেছে বইটি এর ওপর লেখা কিন্তু নয়। বইটি মূলত মুক্ত বাণিজ্যের অঙ্গীকারের ওপর লেখা। বিশেষভাবে সাফটার বিভিন্ন রেফারেন্স তুলে ধরা হয়েছে। বইটি আন্তর্জাতিক বাণিজ্য চুক্তি ও আলোচনার বিষয়ে মেসেজ দেয়।

তিনি আরও বলেন, একজন ভালো স্কলারের কৃতিত্ব হলো অল্প কথায় অনেক কিছু তুলে ধরা। এ বইতে নেয়ামুল অল্প কথায় সব তুলে ধরেছেন। বইটিতে পুরো দক্ষিণ এশিয়াকে একটি ইন্টিগ্রেটেড এনটিটি হিসেবে বিবেচনা করা হয়েছে।

মুস্তাফিজুর রহমান বলেন, ১৯৯৯ সালে সার্কের কনফারেন্স থেকে সাফটা আসে। সেখানে একটি রোডম্যাপ করা হয়েছিল। ২০০৬ সালে সাফটা চুক্তি যখন সই হয়, তখনকার পরিবেশ ছিল ভিন্ন। সাফটার আলোকে হয়তো আমরা এখন আঞ্চলিক সহযোগিতা দেখতে পারব না। রাজনৈতিক পরিস্থিতিতে বিভিন্ন দেশের অর্থনীতির কিন্তু পরিবর্তন হয়ে গেছে। বইটি যদিও সাফটা নিয়ে লেখা, তবে সাফটার আঙ্গিকে বাণিজ্যে যে সমস্যা ও বাধাগুলো উঠে এসেছে, তা দূর করতে কাজে লাগবে। আমাদের আঞ্চলিক বাণিজ্য মাত্র পাঁচ শতাংশ, যেখানে আসিয়ানভুক্ত দেশে ২৫-৩০ শতাংশ, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে ৭০ শতাংশ। ভারতের কথা বলতে পারি যে ভারত অ্যান্টি-ডাম্পিং ডিউটি বসায়। কিন্তু আমরা কি আমাদের হোমওয়ার্কগুলো করেছি। ভারত ২০১০ সালে আমাদের প্রথম, ২০১৫ সালে সেকেন্ড ও ২০১৮ সালে থার্ড লাইন অব ক্রেডিট দিয়েছে। কিন্তু আমরা তো ২০১০ সালের প্রথম লাইন অব ক্রেডিট বাস্তবায়ন করতে পারিনি।

সেলিম রায়হান বলেন, প্রচুর তথ্য বইটিতে কম্পাইল করা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে আঞ্চলিক সহযোগিতার কথা নিয়ে আলোচনা হয়। বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলা। এ নিয়ে গভীর বিতর্ক আছে যে, এ ধরনের আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বিশ্বব্যাপী মুক্ত বাণিজ্য প্রসারিত হবে। প্রয়োজনীতার জায়গা থেকে যখন দক্ষিণ এশিয়ার দিকে তাকাই, তখন দেখি যে এখানে আঞ্চলিক সহযোগিতার পরিমাণ খুব কম। তবে আঞ্চলিক বাণিজ্য বেশি। দক্ষিণ এশিয়ার দেশগুলোর আঞ্চলিক বাণিজ্য মাত্র পাঁচ শতাংশ। অথচ আসিয়ানভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ২৫ শতাংশ। ইউরোপীয় ইউনিভুক্ত দেশগুলোর মধ্যে আঞ্চলিক বাণিজ্য ৬০ শতাংশ।

তিনি বলেন, বাংলাদেশের অনেক রপ্তানিকারক অভিযোগ করেন, ভারতের বাজারে রপ্তানি করতে গিয়ে সমস্যায় পড়েন। রপ্তানিতে শুল্ক না থাকলেও কোয়ালিটি, স্ট্যান্ডার্ড, ক্লিয়ারেন্সসহ বিভিন্ন কারণে রপ্তানি আটকে যায়। অ্যান্টি-ডাম্পিং শুল্ক বসায় ভারত। অনেক অভিযোগ করেন রপ্তানিকারকরা। এগুলোর সমাধানের বিষয়ে সাফটায় বলা হয়েছে, যা কখনও ব্যবহার হয় না। কারণ যখন সাফটার ব্যবহার নেই, তখন সমাধানের বিষয় কেন সামনে আসবে। আঞ্চলিক সহযোগিতা তখনই ফলপ্রসূ হবে, যখন আমরা আমাদের অভ্যন্তরীণ হোমওয়ার্কগুলো করবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button