জাতীয়ফিচাররাজনীতি

প্রধানমন্ত্রীর আগমনে উৎসবের সাজে রাজশাহী

পাঁচ বছর পর বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহী আসছেন। আগামীকাল ২৯ জানুয়ারি তিনি রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠে জনসভায় প্রধান অতিথির ভাষণ দেবেন। প্রধানমন্ত্রীর এই আগমনকে ব্যাপক উৎসাহ, উদ্দীপনা আওয়ামী লীগের নেতা- কর্মীসহ এই অঞ্চলের সকল মানুষের মাঝে, উৎসবের রঙে সেজেছে পুরো শহর। রাজশাহী থেকে প্রধানমন্ত্রীর আগমনের সকল খবর তুলে ধরছেন শামীমা দোলা।

প্রধানমন্ত্রী

রোববার রাজশাহীতে ঐতিহাসিক মাদ্রাসা মঠের জনসভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী, এর আগে সকালে সারদা পুলিশ একাডেমী পরিদর্শন ও পুলিশ প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন শেষে বিকেলে রাজশাহীর ঐতিহাসিক মাদ্রাসা মাঠের জনসভায় সংসদ নির্বাচন উপলক্ষে প্রধান অতিথির ভাষণ দেবেন। সে উপলক্ষ্যে এরই মধ্যে রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন, নিশান, তোরণের পাশাপাশি চোখ ধাঁধানো আলোকসজ্জায় বিভাগজুড়ে এক ভিন্ন রকমের উৎসবের আমেজ বিরাজ করছে।

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী মহানগর ছাড়াও জেলা ও উপজেলা পর্যায়ে শুরু হয়েছে প্রচার মাইকিং। রাজশাহী মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং অঙ্গসংগঠনের উদ্যোগে প্রতিদিনই ওয়ার্ড, থানা, জেলা, উপজেলা ও ইউনিয়নে হচ্ছে- প্রচার মিছিল, গণসংযোগ, হ্যান্ডবিল বিলি, প্রস্তুতি সভা । দলীয় সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর এই জনসভা সফল করতে পুরো রাজশাহী বিভাগজুড়েই এখন ব্যাপক প্রস্তুতি চলছে। এরই অংশ হিসেবে বর্তমান সরকারের উন্নয়ন চিত্রের ব্যানার, ফেস্টুন, তোরণে সাজতে শুরু করেছে রাজশাহীসহ পুরো উত্তরাঞ্চল। দেশের সরকার প্রধানকে বরণ করে নিতেই এতো আয়োজন।

আগামী জাতীয় নির্বাচনের আগে আওয়ামী লীগ সভাপতির অংশগ্রহণে রাজশাহীতে সম্ভাব্য শেষ জনসভা এটি। প্রধানমন্ত্রীর প্রেস উইং এর একটি টিম ইতিমধ্যেই রাজশাহী পৌঁছে গেছে। ঢাকা থেকে গণমাধ্যমের সংবাদকর্মীদের একটি বড় টিম রাজশাহীতে অবস্থান করছেন প্রধানমন্ত্রীর এই সফরের সংবাদ সংগ্রহ করতে।

প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর প্রেস উইং এর ডেপুটি প্রেস সেক্রেটারি হাসান জাহিদ তুষার বলেন, প্রধানমন্ত্রীর সফরের ভাল কাভারেজের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। সাংবাদিকদের সংবাদ সংগ্রহ নির্বিঘ্ন করতে সকল ধরনের ব্যবস্থা নিচ্ছি। সাংবাদিকরা কাজে বাঁধাপ্রাপ্ত হলে কাভারেজ কম হবে, দিন শেষে এত বড় আয়োজন পুরোটাই ভেস্তে যাবে। প্রধানমন্ত্রীর নিরাপত্তাকে প্রাধান্য দিতে নানা স্তরের ব্যবস্থা নেয়া হয়েছে। সেজন্যে সাংবাদিকদের কাজ যেন বাঁধা না পায় সেদিকেও নজর রাখছি। আওয়ামী লীগ সরকারের আমলে যত উন্নয়ন হয়েছে, উন্নয়ন চিত্র জনগণের কাছে গণমাধ্যমের মাধ্যমের তুলে ধরতে চাই। সেজন্যে দিন- রাত কাজ করছি।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রীর যখন এরকম কোন সফর থাকে, তার জন্যে আমাদের এক ধরনের মনস্তাত্ত্বিক প্রস্তুতি প্রায় মাস খানেক আগে থেকেই শুরু হয়ে যায়।

সরেজমিনে দেখা যায়, বর্ণিল রূপে সাজতে শুরু করেছে মহানগর। স্থানীয় নেতাদের মধ্যেও নতুন করে প্রাণের সঞ্চার হয়েছে। দলীয় সভাপতির নজরে আসতে রঙ-বেরঙের ব্যানার, ফেস্টুন, নিশান, তোরণ টানানোসহ নানা কর্মসূচি চলছে।

এদিকে, সরকার প্রধানের আগমন উপলক্ষে প্রশাসনিক ও আইনশৃঙ্খলা বাহিনীও নিচ্ছে ব্যাপক প্রস্তুতি। এরই মধ্যে সমাবেশস্থলে পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। রাজশাহীজুড়ে নিরাপত্তায় জেলা পুলিশ, মেট্রোপলিটন পুলিশ, আর্মড ব্যাটালিয়ন পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা মাঠ পর্যায়ে কার্যক্রম শুরু করেছে।

প্রধানমন্ত্রী

আইন শৃঙ্খলা বাহিনী সুত্র বলছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনকে সামনে রেখে হেড কোয়ার্টারের পরিকল্পনা অনুযায়ী আইন-শৃঙ্খলাবাহিনী তাদের কার্যক্রম চালাচ্ছে। যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আগে থেকেই সক্রিয় রয়েছে পুলিশ। রাজশাহীতে একজন ভিভিআইপির প্রটোকলে যত সুবিধা লাগে তার সব কিছুই আমরা প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও মাদ্রাসা মাঠে একটি অস্থায়ী পুলিশের তাবু টানিয়ে ২৪ ঘণ্টা নজরদারি চলছে। পাশাপাশি সাইবার টিম, বোম্ব ডিস্পোজাল টিম, সিআইডি, সাদা পোষাকি পুলিশ মোতায়েন আছে। সমাবেশের দিন নিরাপত্তা আরও জোরদার হবে।

এরই মধ্যে সিসি ক্যামেরাগুলো চেক করা হচ্ছে পাশপাশি নতুন ক্যামেরাও যোগ করা হচ্ছে বলে জানা গেছে। আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের পর প্রথম কোনো নির্বাচনী সমাবেশ। এর আগে ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি রাজশাহীর এই ঐতিহাসিক মাদ্রাসা ময়দানেই জেলা ও মহানগর আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা উপস্থিত জনতার কাছে আওয়ামী লীগের জন্য ভোট চেয়েছিলেন। এছাড়াও ২০১৩ সালের ৫ সেপ্টেম্বর রাজশাহীর বাগমারায় ও ২০১৪ সালের ৮ ফেব্রুয়ারি চারঘাটে আওয়ামী লীগের জনসভায় যোগ দেন তিনি। ২০১৭ সালের ১৪ সেপ্টেম্বর রাজশাহীর পবার হরিয়ানের বিশাল জনসভায় হাজির হয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি। এরপর গত ২৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভায় রাজশাহীতে এই সমাবেশের সিদ্ধান্ত নেওয়ার কথা বলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button