অর্থ বাণিজ্য

নেপাল ভুটান আসামের সাথে নৌপথে যোগাযোগ বাড়াতে চান প্রধানমন্ত্রী

নেপাল, ভুটান, ভারতের আসামসহ উত্তরের দিকের দেশগুলোর সঙ্গে বাংলাদেশের নৌ-পথে যোগাযোগ বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
আজ মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সংশ্লিষ্টদের এ সংক্রান্ত নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এসব তথ্য জানান।
প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘উত্তরের দিকে যেসব দেশ আছে, যেমন নেপাল, ভুটান, এমনকি আসাম – দেশ না হলেও বড় দেশের অংশ। তাদের সাথে নৌ-পথে চলাচলটা আরও সহজ করা দরকার। ব্যবসা-বাণিজ্যে আমরা নৌয়ের দিকেও আমরা নজর দিচ্ছি। আপনারা জানেন, ব্রাহ্মপুত্র আমাদের বিশাল নদী। প্রধানমন্ত্রী বলছিলেন, খোঁজ-খবর নেন তাদের সাথে কথা বলেন।’
নদী খননের সময় যাতে পাড় না ভাঙে সে দিকে সতর্ক থাকারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। তার বক্তব্য তুলে ধরে এম এ মান্নান বলেন, ‘প্রধানমন্ত্রী বলেছেন, ড্রেজিং আমরা করছি অনেক জায়গায়। ড্রেজিংটা নদীর পাড়ের দিকে করবেন না। নৌ-মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবকে তিনি বলেছেন, এ বিষয়ে বি ভেরি কেয়ারফুল (খুব সতর্ক থাকা), যাতে পাড় না ভাঙে।
মংলা, পায়রা, চট্টগ্রাম নদী বন্দরকে আরও আধুনিকায়ন এবং সেখানে অত্যাধুনিক স্ক্যানার মেশিন বসানোর নির্দেশও দেন প্রধানমন্ত্রী। পরিকল্পনামন্ত্রী বলেন, ‘যেখানে নতুন বন্দর করছি, মংলা, পায়রা আসছে, আর চট্টগ্রাম বন্দর তো আছে, সেখানে লেটেস্ট (আধুনিক) স্ক্যানার যেনো বসানো হয়। স্ক্যানার নষ্ট হয়ে আছে, কাজ করে না – এসব বললে হবে না। এখানে লেটেস্ট স্ক্যানার লাগাতে হবে এবং আধুনিকায়ন করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button