বিনোদনসাহিত্য ও বিনোদন

সম্মিলিত সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শুরু আজ

‘আমার দেশ, সন্ত্রস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ’- এই স্লোগানে আজ বুধবার থেকে ঢাকায় চার দিনব্যাপী বিজয় উৎসবের আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

আজ বুধবার বিকাল ৪টায় কেন্দ্রীয় শহিদ মিনারে উৎসবের উদ্বোধন হয়। উদ্বোধনীপর্বে দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিরা আলোচনায় অংশ নেন।

সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ এর সভাপতিত্বে উদ্বোধনীপর্বে আলোচনায় অংশ নেন বিশ্ব আইটিআই এর সাম্মানিত সভাপতি রামেন্দু মজুমদার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি লেখক-গবেষক মফিদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য কবি ড. মুহম্মদ সামাদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দ সৈনিক বীর মুক্তিযোদ্ধা আশরাফুল আলম, নাট্যজন সারা যাকের ও বিজয় উৎসব উৎসব ২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক নাট্যজন ঝুনা চৌধুরী।

স্বাগত বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ্ ও বিজয় উৎসব-২০২৩ এর ঘোষণাপত্র পাঠ করেন, জোটের সহ-সাধারণ সম্পাদক আহম্মেদ গিয়াস।

বিজয় উৎসব-২০২৩ উদ্বোধন কর্মসূচির মধ্যে ছিল, শহীদ বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ, এক মিনিট নীরবতা পালন, জাতীয় সংগীত ও মুক্তিযুদ্ধের গান, বিজয়ের আবৃত্তি এবং নৃত্যের সাথে বেলুন উড্ডয়ন।

দ্বিতীয় পর্বে বহ্নিশিখা দলীয় সঙ্গীত ও স্রোত আবৃত্তি সংসদ দলীয় আবৃত্তি পরিবেশন করে, পথনাটক পরিবেশন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট নাটক- ঠিকানা, রচনা আজাদ আবুল কালাম ও নির্দেশনা দেবাশীষ ঘোষ। একটি প্রামাণ্য চিত্র প্রদর্শনী করে।

এ বছর ১৩ থেকে ১৬ ডিসেম্বর রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার ও রায়ের বাজারসহ ৬টি মঞ্চে এবারের বিজয় উৎসব হচ্ছে কোনও কোনও মঞ্চে এরপরও অনুষ্ঠান হবে।

যেসব মঞ্চে উৎসবটি চলবে, কেন্দ্রীয় শহীদ মিনার: ১৩ থেকে ১৬ ডিসেম্বর, রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভ: ১৪ থেকে ১৬ ডিসেম্বর, মিরপুর টাউন হল: ১৬ ডিসেম্বর, দনিয়া কলেজ প্রাঙ্গণ: ১৪ থেকে ১৬ ডিসেম্বর; বাহাদুর শাহ্পার্ক: ১৭ ডিসেম্বর; এবং উত্তরা বঙ্গবন্ধু মঞ্চ: ১৪ ডিসেম্বর।

আগামীকাল ১৪ ডিসেম্বর ২০২৩ বৃহস্পতিবার একযোগে কেন্দ্রীয় শহীদ মিনার ও রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চের অনুষ্ঠান শুরু হবে বিকাল ৪টায়।

কেন্দ্রীয় শহীদ মিনার:
শিশু সংগঠন সৃষ্টিশীল ললিতকলা একাডেমির দলীয় পরিবেশনা দিয়ে শুরু করবে, দলীয় সঙ্গীত পরিবেশন করবে সুরসাগর, উজান , উঠোন ও সুরসাগর ললিতকলা একাডেমি; দলীয় আবৃত্তি পরিবেশন করবে কথা আবৃত্তি চর্চা কেন্দ্র, সাম্প্রতিক ঢাকা, উদ্ভাসন ও চারুবাক; দলীয় নৃত্য পরিবেশন করবে স্বপ্ন বিকাশ কলাকেন্দ্র ও রেওয়াজ পারফরমিং আর্ট; পথনাটক পরিবেশন করবে অলআত চক্র ও দৃষ্টিপাত নাট্য দল। একক সঙ্গীত পরিবেশন করবেন প্রীয়াঙ্কা গোপ, অনিমা মুক্তি গোমেজ, আরিফ রহমান ও আবিদা রহমান সেতু; একক আবৃত্তি পরিবেশন করবেন রূপা চক্রবর্তী ও অলোক বসু।

রায়ের বাজার বুদ্ধিজীবী স্মৃতিসৌধ মঞ্চ:
শিশু সংগঠন অচিন পাখি ও শিল্পবৃত্ত’র পরিবেশনা দিয়ে শুরু করবে। দলীয় সঙ্গীত পরিবেশন করবে সমস্বর, পদ্মশ্রী ও সুরবাণী; দলীয় আবৃত্তি পরিবেশন করবে আবৃত্তি একাডেমি, বৈতরণী ও নান্দনিক শিল্পালয়; দলীয় নৃত্য পরিবেশন করবে নৃত্যরাগ একাডেমি ও আঙিকাম; পথনাটক পরিবেশন করবে নাটনন্দন, নাগরিক নাট্যাঙ্গন অনসাম্বল। একক সঙ্গীত পরিবেশন করবেন সমর বড়ুয়া, সানজিদা মঞ্জুরুল হ্যাপী, শবরী মজুমদার, প্রলয় সাহা, ফেরদৌসী কাকলী, অমিত হিমেল; একক আবৃত্তি পরিবেশন করবেন ঋতুরাজ ফিরোজ, মোঃ মনিরুজ্জামান বাতুল, কণিকা গোপ, মাহফুজ হৃদয় ও জিনিয়া ফেরদৌস রুনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button