আন্তর্জাতিক

সালমোনেলা ব্যাকটেরিয়া আতঙ্ক: যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৪৬৫; মৃত্যু ১

করোনাভাইরাস মহামারি সামাল দিতে বিশ্ব যখন হিমশিম খাচ্ছে তখন নতুন আরেক ব্যাকটেরিয়া সংক্রমণ শুরুর খবর পাওয়া গেছে যুক্তরাষ্ট্রে। সালমোনেলা নামের এই ব্যাকটেরিয়া ছড়াচ্ছে মুরগি থেকে। এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে ইতোমধ্যে এক জনের মৃত্যু হয়েছে। অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন ৮৬ জন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) সালমোনেলা ব্যাকটেরিয়ার এই সংক্রমণের তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, পোলট্রি থেকে ছড়ানো সালমোনেলায় গত ২ মে থেকে মোট ৩৬৮ জন আক্রান্ত হয়েছেন। আর চলতি বছর মোট ৪৬৫ জন এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়েছেন। অসুস্থদের মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুর সংখ্যা বেশি।

ইতোমধ্যে অনেকেই সুস্থ হয়েছেন। তবে এখনও ৮৬ জন হাসপাতালে ভর্তি। ওকলাহোমায় এক জনের মৃত্যু হয়েছে। যুক্তরাষ্ট্রের ৪২ টি প্রদেশ থেকে এই ব্যাকটেরিয়ায় সংক্রমণের খবর এসেছে। সংক্রমণের হার সবচেয়ে বেশি কেন্টাকি, টেনেসি ও জর্জিয়াতে। এই রাজ্যগুলোতে গড়ে ২৫ জনেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

সিডিসি জানিয়েছে, পোলট্রিতে থাকা হাঁস-মুরগির পরিপাক নালির মধ্যে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। সেখানে থেকে এটি পালক ও ডিমের মধ্যে চলে আসার পর মানব শরীরে সংক্রমণ ঘটাচ্ছে।

অনেকেরই শখ বাড়িতে হাস-মুরগি পোষা। লকদাউনে এই শখ আরও বেড়েছে। অনেকে সময় কাটাতে, অনেকে রোজগারের তাগিদে বাড়িতেই পোল্ট্রি খুলেছেন। কিন্তু সিডিসি সতর্ক করছে, হাস-মুরগি আর কুকুর বেড়াল পোষা এক জিনিস নয়!  পোল্ট্রির ক্ষেত্রে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হয়। ২০১১ সাল থেকে নিয়মিত পোল্ট্রিজাত সালমোনেলা সংক্রমণের ঘটনা সামনে আসছে।  চিকেন বা অন্যান্য পোল্ট্রির প্রাণীর ডাইজেস্টিভ ট্র্যাকে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। লালা, মল, মূত্রের মাধ্যমে খুব সহজেই ডিম বা পালকে চলে আসে এই ব্যকটেরিয়া। সেখান থেকে মানব শরীর! দেখা দেয় ডায়েরিয়া, পেটে ব্যাথা-সহ একাধিক উপসর্গ।  সালমোনেলা সংক্রমণ এড়াতে প্রথমেই হাস মুরগি থেকে বাচ্চাদের দূরে রাখতে হবে। কারণ, খুদেদের মধ্যে খুব তাড়াতাড়ি সংক্রমণ ছড়িয়ে পড়ে। পোল্ট্রি ফার্মে যাওয়ার জন্য আলাদা পোশাক ও জুতো ব্যবহার করতে হবে, পাখিদের কোলে নেওয়া বা চুমু খাওয়ার কোনও প্রয়োজন নেই! আর সবশেষে হাত ধোয়া মাস্ট!

অনেকেরই শখ বাড়িতে হাস-মুরগি পোষা। লকডাউনে এই শখ আরও বেড়েছে। অনেকে সময় কাটাতে, অনেকে রোজগারের তাগিদে বাড়িতেই পোল্ট্রি খুলেছেন। কিন্তু সিডিসি সতর্ক করছে, হাস-মুরগি আর কুকুর বেড়াল পোষা এক জিনিস নয়!

পোল্ট্রির ক্ষেত্রে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হয়। ২০১১ সাল থেকে নিয়মিত পোল্ট্রিজাত সালমোনেলা সংক্রমণের ঘটনা সামনে আসছে।

চিকেন বা অন্যান্য পোল্ট্রির প্রাণীর ডাইজেস্টিভ ট্র্যাকে সালমোনেলা ব্যাকটেরিয়া থাকে। লালা, মল, মূত্রের মাধ্যমে খুব সহজেই ডিম বা পালকে চলে আসে এই ব্যকটেরিয়া। সেখান থেকে মানব শরীর! দেখা দেয় ডায়েরিয়া, পেটে ব্যাথা-সহ একাধিক উপসর্গ।

সালমোনেলা সংক্রমণ এড়াতে প্রথমেই হাস মুরগি থেকে বাচ্চাদের দূরে রাখতে হবে। কারণ, খুদেদের মধ্যে খুব তাড়াতাড়ি সংক্রমণ ছড়িয়ে পড়ে। পোল্ট্রি ফার্মে যাওয়ার জন্য আলাদা পোশাক ও জুতো ব্যবহার করতে হবে, পাখিদের কোলে নেওয়া বা চুমু খাওয়ার কোনও প্রয়োজন নেই! আর সবশেষে হাত ধোয়া মাস্ট!

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button