জাতীয়

স্মার্ট বাংলাদেশের জন্য প্রয়োজন স্মার্ট প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও গবেষক: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডাঃদীপু মনি বলেছেন, স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট প্রযুক্তিবিদ, বিজ্ঞানী ও গবেষক প্রয়োজন, তা হলে দেশের টেকসই উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। স্মার্ট বাংলাদেশের জন্য আরও বিজ্ঞানচর্চা ও গবেষণা বাড়াতে হবে।

আজ রোববার দুপুরে কক্সবাজার সৈকতের একটি হোটেলের বলরুমে একটি আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন দীপু মনি। ন্যানো-বায়ো অ্যান্ড অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস ইঞ্জিনিয়ারিং (এনএএমই-২০২৩) শীর্ষক দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) কেমিকৌশল (সিএইচই) বিভাগ।

এ সময় শিক্ষামন্ত্রী আরো বলেন, বিশ্বজুড়ে সংকট ও অর্থনৈতিক মন্দা চলছে। যে কারণে কাগজের সংকট ছিল। বছরের মাঝামাঝিতে বিদ্যুতেরও সংকট দেখা দেয়।

এতে ছাপাখানাগুলো অনেক ঝামেলার মধ্যে পড়ে যায়। তা সত্ত্বেও বছরের প্রথম দিন প্রাথমিকে ৮০ শতাংশ ও মাধ্যমিকে ৮০ শতাংশের বেশি বই শিশুদের তুলে দেওয়া গেছে। বাকি ২০ শতাংশ অর্থাৎ শতভাগ বই আগামী দুই সপ্তাহের মধ্যে পৌঁছে যাবে।

মন্ত্রী আরও বলেন, হয়তো অর্থনীতিতে আমরা ধনী দেশ হতে পারিনি, তবে মধ্যম আয়ের দেশ হয়েছি। তাই আমরা মানবিক বাংলাদেশ। সেই মানবিকতাকে বজায় রেখে সৃজনশীলতা নিয়ে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ হতে চাই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সফল নেতৃত্বে সেটি সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button