আন্তর্জাতিক

সৌদিতে এক্সপ্রেস ট্রেন চালাবেন নারীরা

সৌদি রেলওয়ে জানিয়েছে, হারমাইন এক্সেপ্রেস ট্রেনের জন্য ৩২ জন নারী চালককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম এ দ্রুতগতি ট্রেনের পাইলট হওয়ার যোগ্যতা অর্জন করেছেন এ নারীরা। সৌদি রেলওয়ে সম্প্রতি তাদের অফিসিয়াল টুইটার একাউন্টে প্রশিক্ষনার্থীদের বিভিন্ন কার্যকলাপের একটি ভিডিও শেয়ার করেছে। খবর গালফ নিউজ।
প্রশিক্ষক এবং ট্রেনের ক্যাপ্টেন মোহাম্মদ শাকের বলেন, ‘হারমাইনে এক্সপ্রেস ট্রেনের নিরাপত্তা ও সুরক্ষার সবোর্চ্চ মান অর্জনে পুরুষ এবং মহিলা চালকদের প্রশিক্ষণ দিতে আমরা আগ্রহী।’
মধ্যপ্রাচ্যের প্রথম মহিলা ট্রেন চালক হওয়ার গৌরব অর্জন করতে প্রশিক্ষনার্থীরা উন্মুখ হয়ে আছেন ট্রেন চালানোর জন্য। তারা জানিয়েছে, এক্সপ্রেস ট্রেনে তীর্থযাত্রী এবং দর্শনার্থীদের পরিবহনের এই অগ্রগামী উদ্যোগের অংশ হতে পেরে তারা ভীষণ গর্বিত।
প্রশিক্ষণপ্রাপ্ত একজন নারী জানিয়েছে, তাদের সিমুলেটর ব্যবহার করে এক্সপ্রেস ট্রেন চালানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে একটি বাস্তব ড্রাইভিং কেবিন রয়েছে। যার মধ্যে ট্রেন চালানোর সময় আবহাওয়া ও প্রযুক্তিগত যেসব সমস্যার সম্মুখীন হতে পারে সেগুলোর পুঙ্খানুপুঙ্খভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর ফলে তারা বাস্তব ভ্রমণের জন্য সম্পূর্ণ প্রস্তুত।
সৌদি সাধারণ পরিবহন কর্তৃপক্ষ বলছে, সৌদি সরকারের ঘোষিত ভিশন-২০৩০ এর অংশ হীসেবে এক্সপ্রেস ট্রেনে নারী চালকদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এতে পরিবহন সেক্টরে নারীদের ক্ষমতায়ন এক অন্যন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button