জাতীয়

ইসিতে এসে কূটনৈতিকদের সন্তোষ প্রকাশ

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানিয়েছেন, ১৪ টি দেশের কূটনৈতিক নির্বাচন কমিশনে এসে, তারা সন্তোষ প্রকাশ করেছেন।

রোববার বিকেল ৩টায় আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) ১৪ দেশের প্রতিনিধির সঙ্গে বৈঠক করে ইসি। বৈঠক শেষে সিইসি সাংবাদিকদের এ তথ্য জানান।

সিইসি বলেন, ওনারা এসেছেন এটা একটা ট্র্যাডিশন। আগেও এসেছিলেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আইন-কানুন, আমাদের প্রস্তুতি সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা আমাদের কার্যক্রমগুলো জানিয়েছি। ওনারা সাধারণত গণতান্ত্রিক মূল্যবোধের ওপর জোর দিয়ে থাকেন।

সেজন্যই ওনারা বলেছেন, ইলেকশনটা যদি ইনক্লুসিভ, একসেপ্টবল, ফ্রি এবং ফেয়ার হয়, তাহলে ওনারাও খুশি হবেন। সেই সঙ্গে পুরো দেশবাসী খুশি হবে বলে আশা ব্যক্ত করেন তারা। আমরা আমাদের দিক থেকে ইলেকশন কমিশন হিসেবে আমাদের যা যা করণীয় আমরা করব। ওনারা প্লিজড। বলেছি ভবিষ্যতেও যখন প্রয়োজন হয়, আসবেন।

কোনো সহযোগিতা করার বিষয়ে তারা কিছু বলেছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওরা যেটা বলেছে সহযোগিতা করার কথা। আমরা চট করেই নিজেরা কিছু বলিনি। আমরা বলেছি আমরা নিজেদের মধ্যে আলোচনা করে দেখব। কোনো টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স যদি প্রয়োজন হয়, তাহলে আমরা ওনাদের জানাব। আমরা বলেছি সেটা আমরা বিবেচনা করে দেখব। আমরা এখনো সহযোগিতা চাইনি।

রাজনৈতিক দলগুলোর মধ্যে দূরত্বের বিষয়ে কোনো কথা বলেছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে ওনারা তেমন কিছু বলেননি। ওনারাও খুব ভালো করেই জানেন এখনো কিছু কিছু দল ঘোষণা দিয়ে যাচ্ছে তারা নির্বাচনে অংশ নেবে না। ওনারাও বিশ্বাস করেন, আমরাও চেষ্টা করে যাব, যেন ঐক্যমত্য প্রতিষ্ঠিত হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button