জাতীয়লিড স্টোরি

কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা কমরেড মণি সিংহের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ

ব্রিটিশবিরোধী সংগ্রামী, মুক্তিযুদ্ধকালীন প্রথম সরকারের উপদেষ্টা ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহের ৩২তম মৃত্যুবার্ষিকী আজ ৩১ ডিসেম্বর।

দীর্ঘ শোষণমুক্তির সংগ্রাম, আদর্শের প্রতি অবিচল নিষ্ঠা, সততা, আত্মত্যাগ, শোষিত ও নির্যাতিত মেহনতি মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা এবং গভীর দেশপ্রেমের মূর্ত প্রতীক উপমহাদেশের অন্যতম বামপন্থী নেতা কমরেড মণি সিংহ।

১৯০১ সালের ২৮ জুলাই কলকাতার এক মধ্যবিত্ত পরিবারে তিনি জন্ম গ্রহণ করেন।

স্কুলে পড়াসময়ে মণি সিংহ ব্রিটিশবিরোধী আন্দোলনে জড়িয়ে পড়েন। ১৯১৪ সালে সাম্রাজ্যবাদবিরোধী ‘অনুশীলন’ দলে যোগ দিয়ে ক্রমেই বিপ্লবী কর্মকাণ্ডে স্থান করে নেন। ‘দুই শত বছরের বৈদেশিক শাসনে জিঞ্জির থেকে উপমহাদেশকে মুক্ত করার সংগ্রামে অসহযোগ খেলাফত আন্দোলনের আমলে যে বিপ্লবী যুবকরা সর্বস্ব ত্যাগ করে সামনের সারিতে এসে যোগ দিয়েছিলেন কমরেড মণি সিংহ তাদের অন্যতম।’

খুবই সাদাসিধে জীবন-যাপন করতেন। কমরেড মণি সিংহ ১৯২৮ সাল থেকে কমিউনিস্ট পার্টির সার্বক্ষণিক কর্মী হিসেবে নিজেকে বিপ্লবী কর্মকাণ্ড উৎসর্গ করেন।

কিংবদন্তি এই আজীবন বিপ্লবী যোদ্ধা ৮৪ বছর বয়স পর্যন্ত সক্রিয়ভাবে পার্টির দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালে ২২ ফেব্রুয়ারীর রাতে আকস্মিকভাবে রক্তক্ষরণজনিত কারণে তার শরীরে ডান পাশ অবশ হয়ে যায়। ফলে চলাচলের শক্তি হারিয়ে ফেলেন। এক বছর পর অর্থাৎ ১৯৮৫ সালে তিনি হারিয়ে ফেললেন কথা বলার শক্তিও। অবশেষে ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর তার দীর্ঘ বিপ্লবী জীবনের অবসান ঘটে।

বাংলাদেশের জনগণের সামনে তিনি চিরদিন আলোকবর্তিকা হয়ে থাকবেন। মানবিক-গণতান্ত্রিক সমাজব্যবস্থা প্রতিষ্ঠায় মণি সিংহ আজীবন লড়াই করে গেছেন।

মহান মুক্তিযুদ্ধের অন্যতম এই সংগঠকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কমরেড মণি সিংহ মেলা উদযাপন কমিটি, সিপিবিসহ বিভিন্ন সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শনিবার সকাল সাড়ে ৮টায় পোস্তগোলায় তার স্মৃতিস্তম্ভে ও সিপিবির কেন্দ্রীয় কার্যালয়ে রক্ষিত প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ছাড়াও টঙ্ক আন্দোলনের পাদপীঠ নেত্রকোনার সুসং-দুর্গাপুর টঙ্ক স্মৃতিসৌধে স্মরণসভা ও সাংকৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button