জাতীয়

ইতিহাসের অংশ হতে পেরে গর্বিত: মেট্রোরেলের প্রথম চালক মরিয়ম

১৬ কোটি মানুষের বহু কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেল এখন বাস্তবে। যার হাত ধরে স্বপ্নের এ মেট্রোরেল আজ প্রথম চলবে তার নাম মরিয়ম আফিজা।

মরিয়ম আফিজা হচ্ছেন, উদ্বোধনী দিনে মেট্রোরেলের প্রথম চালক।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর শেষ করে মেট্রোরেলের চালকের আসনে বসছেন মরিয়ম।

গণমাধ্যমকে মরিয়ম বলেন, মেট্রোরেল অনেকের মতো আমার কাছেও একটা স্বপ্ন। দেশের ইতিহাসের গর্বিত অংশ হতে পেরে বেশ আনন্দ লাগছে।’

জানা গেছে, লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা গত বছরের ২ নভেম্বর ‘ট্রেন অপারেটর’ হিসেবে নিয়োগ পেয়েছেন। এই পদে মোট ২৫ জনের মাঝে যে দুজন নারী নিয়োগ পেয়েছেন, তার মধ্যে মরিয়ম একজন।

তিনি চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে মরিয়ম প্রথমে দুই মাসের প্রশিক্ষণ নেন। ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন তারা। উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দেয়া হয় তাকে। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দেন। এরপর সে দিল্লি মেট্রোরেল একাডেমিতে প্রশিক্ষণ নেন।

ম্যাস ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল)’র ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, ‘মেট্রো রেল চালাতে প্রয়োজনীয় সংখ্যক অপারেটর নিয়োগ দেয়া হয়েছে। এদের মধ্যে ছয় জন নারী চালক রয়েছেন। চালকরা এই ট্রেনটি চালাতে প্রশিক্ষণ নিয়েছেন। তাই তারা দক্ষতার সাথেই এই ট্রেন চালাতে পারবেন।’

তাদের ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ দিচ্ছেন মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকাল ১১টায় উত্তর থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত দীর্ঘ-প্রতিক্ষীত মেট্রোরেল উদ্বোধন করবেন। এদিন মেট্রোরেলে প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বহনকারী মেট্রোরেলটি চালাবেন মরিয়ম আফিজা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button