জাতীয়

বাংলাদেশ-ভারতের সম্পর্ক রক্ত দিয়ে গড়া: ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক রক্ত দিয়ে গড়া। আমাদের মধ্যকার এই সম্পর্কে প্রজন্ম থেকে প্রজন্মে চ্যালেঞ্জ আসবে। বলেন, আমাদের বন্ধুত্ব যেন নষ্ট না হয় সেজন্য নিজেদের কিছু ত্যাগ করে হলেও এ চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) রাজধানীর ঢাকা গ্যালারি মিলনায়তনে বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস উপলক্ষে মিট দ্যা সোসাইটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, বঙ্গবন্ধু ছাত্রজীবনে কলকাতায় ছিলেন। তিনি অসাম্প্রদায়িক চেতনায় লালিত ছিলেন। তিনি জাতিকে সুসংগঠিত করেছিলেন। ৭ মার্চের আগেই জাতিকে প্রশিক্ষিত করেছিলেন। তিনি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন। সবার ঐক্যবদ্ধ চেষ্টায় আমরা স্বাধীনতা লাভ করেছি।

শামসুল হক টুকু বলেন, আন্তর্জাতিক বিশ্বে অর্থনৈতিক দিক দিয়ে, রাজনৈতিক দিক দিয়ে এ উপমহাদেশে টিকে থাকতে হলে আমাদের ঐক্যবদ্ধ শক্তি সৃষ্টি করতে হবে। আর এটা প্রজন্ম থেকে প্রজন্ম পর্যন্ত ধরে রাখতে হবে। বিশ্ব শান্তির লক্ষ্যে, আমাদের অস্তিত্বের প্রশ্নে, বাঙালি জাতির অস্তিত্বের প্রশ্নে, দক্ষিণ এশিয়ার রাজনীতি এবং অর্থনীতির বিষয়ে ঐক্যবদ্ধ শক্তি ছাড়া কিন্তু আমাদের কোনো পথ নেই।

একটি চক্র দুদেশের সম্পর্কের বিরোধীতায় এখনও সক্রিয় জানিয়ে তিনি আরও বলেন, বাংলাদেশ-ভারতের সম্পর্ক নষ্ট করতে বিভিন্ন কাজ চলছে। বিরোধীতাও আছে। একটা চক্র আছে, যারা মুক্তিযুদ্ধের সময় ছিল রাজাকার-আলবদর-আল শামস এবং জামায়েতে ইসলাম। এখনও তাদের অস্তিত্ব বিলীন হয়নি। এখনও তাদের অস্তিত্ব আমরা টের পাই।

সম্মানিত অতিথির বক্তব্যে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় বর্মা বলেন, ৫১ বছর আগে ৬ ডিসেম্বর বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত। সেটা ছিল বন্ধুত্বের শুভসূচনা। এখন আমাদের সম্পর্ক বহুমুখী। এই সম্পর্কে ভাবাবেগ, ইতিহাস, সংস্কৃতি জড়িয়ে আছে। দিনে দিনে আমাদের দুই দেশের সোসাইটির বন্ধুত্ব শক্তিশালী হচ্ছে। এটি শুধু দক্ষিণ এশিয়ার দেশ হিসেবে নয়, বিশ্বজুড়ে আমাদের অংশীদারিত্ব অনন্য।

ভারতের রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. পবিত্র সরকার বলেন, যুদ্ধ ও বিপ্লবের স্মৃতি রক্ষা করা মুশকিল। তবে আমাদের চেষ্টা করতে হবে। আমি এদেশে এলে ভারতের প্রতি মানুষের ভালোবাসা টের পাই। বেশির ভাগ মানুষ ভালোবাসা বহন করছে। তারা দুই দেশের বন্ধুত্বের স্মৃতি বহন করছে। আশা করি আগামীতেও একসাথে দুই দেশ এগিয়ে যাবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন অধ্যাপক হারুন রশীদ, কর্নেল (অব.) সাজ্জাদ জহির, মুসা সাদিক, অধ্যাপক কামরুল আহসান খান, ব্যারিস্টার তানিয়া আমীর, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়।

অনুষ্ঠানের সঞ্চালনা করেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button