জাতীয়

গণতন্ত্রের জন্য অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, গণতন্ত্র সুসংহত করতে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য। বলেন, নির্বাচনে আস্থা ফেরাতে হবে। মানুষকে নির্বাচনমুখী করতে হবে। এ জন্য বিশিষ্টজনদের সহযোগিতা প্রয়োজন বলেও জানান সিইসি।

সোমবার (২২ মার্চ) সুশীল সমাজের সঙ্গে দ্বিতীয় দফার সংলাপের উদ্বোধনী বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এ সময় সিইসি সাংবাদিকদের বলেন, দেশের নির্বাচন নিয়ে বিবর্তনটা ইতিবাচক হয়। নির্বাচনে সহিংসতা ব্যাপকতা লাভ করে। এটা হলে পরে ভোটাররা আগ্রহ হারিয়ে ফেলে, ভোট দিতে পারে না। আপনারাও বলেছেন সহিংসতা প্রতিরোধ করতে হবে।

১০০ শতাংশ সফলতা হয়তো কখনো সম্ভব না জানিয়ে সিইসি বলেন, কেউ বলেছেন এটা যদি ৫০ শতাংশ ৬০ শতাংশ গ্রহণযোগ্য হয় তাহলে এটাও একটা বড় সফলতা।

সিইসি বলেন, বিগত নির্বাচনে বেশ কিছু কারণে মানুষ মুখ ফিরিয়ে নিয়েছে কেউ বলছে ভোট দিচ্ছে না। তবে নারায়ণগঞ্জের ইলেকশন খুব সুন্দর হয়েছে। ইভিএমের মাধ্যমে এটা একটা বড়দিক।

ইভিএমের বিপক্ষে অনেকেই বলেছেন জানিয়ে তিনি বলেন, এটার মধ্যে কোনো অসুবিধা আছে কিনা? এটা ব্যবহারে অনেকেই অভ্যস্ত নয়। মেশিনের মাধ্যমে কোনো ডিজিটাল কারচুপি হয় কিনা। পৃথিবীর অনেক দেশ ইভিএম বাতিল করে দিয়েছে, কেন করলো সেটা গবেষণা করা উচিৎ।

ইভিএমে রিকাউন্টিং প্রবলেম আছে জানিয়ে তিনি বলেন, যদি কোনো রকম কারচুপি হয়ে থাকে। তাহলে রিকাউন্টিং করা যাবে কি না এটার কোনো ব্যবস্থা আছে কিনা, এটা আমাদের বুঝতে হবে। আমাদের টেকনিক্যাল কমিটির মিটিং করে আমাদের একটা ধারণা নিতে হবে।

নির্বাচনে যাতে ধর্মের ব্যবহার না হয় সেটাও আমরা গুরুত্বের সহকারে দেখবো বলে যোগ করেন তিনি।

ভোটের আগে এবং ভোটের পরে ভোটারদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ভোটার ভোটকেন্দ্রে যেতে পারবে কি না? ভোটার তার সেন্টার থেকে বের হয়ে নিরাপদে বাড়ি ফিরতে পারবে কিনা? এটা ওসি ডিসিদের মাধ্যমে ওই জায়গাটা দেখতে পারলে ভালো হয়।

লেভেল প্লেয়িং ফিল্ডের বিষয়ে তিনি বলেন, এটা একটা কষ্টসাধ্য কাজ। আমাদের চেষ্টা করতে হবে। আপনাদের আশ্বস্ত করতে চাই আমরা চেষ্টা করবো।

আজকের সংলাপে অংশ নিয়েছেন সুশীল সমাজের ১৯ জন। যারা অংশ নিয়েছেন তারা হলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী, আলী ইমাম মজুমদার, ড. মোহাম্মদ ফরাস উদ্দিন, ড. দেবপ্রিয় ভট্টাচার্য, অধ্যাপক নজরুল ইসলাম, সঞ্জীব দ্রং, আবু আলম মো. শহীদ খান, মহিউদ্দিন আহমেদ, খুশী কবির, রুবায়েত ফেরদৌস, ড. সিনহা এম এ সাঈদ, আব্দুল লতিফ মন্ডল, বেগম শাহীন আনাম, ড. মোস্তাফিজুর রহমান, ড. জহুরুল আলম, ড. শেখ হাফিজুর রহমান, মহিউদ্দিন আহমেদ ও অধ্যাপক শামীম রেজা।

উল্লেখ্য, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের মতামত নিয়ে রোডম্যাপ তৈরি করতে চায় কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। এই বিষয়ে মতামত দেওয়ার জন্য ১৩ মার্চ থেকে সংলাপ শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button