জাতীয়

রানা প্লাজা ট্র্যাজেডি’র ১০ বছর আজ

আজ সোমবার (২৪ এপ্রিল) রানা প্লাজা ট্র্যাজেডির ১০ বছর পূর্ণ হলো।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে ১হাজার ১৩৫ জন নিহত ও ১ হাজার ১৬৯ জন গুরুতর আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন।

সারা বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী এই দুর্ঘটনার পর নড়েচড়ে বসে সরকার। পরিণামে এক দশক ধরে নানা পদক্ষেপের কারণে বাংলাদেশের পোশাক কারখানাগুলোয় ইতিবাচক পরিচর্তন এসেছে।

দেশে ৬০ হাজারের মতো কলকারখানা রয়েছে। এরমধ্যে পোশাক কারখানার সংখ্যা প্রায় চার হাজার। গত বছরের মার্চ পর্যন্ত দেশের পাঁচ হাজার ২০৬টি কলকারখানা পরিদর্শন করা হয়েছে। এই পরিদর্শনে উতরে গেছে চার হাজার ৯৮৩টি কারখানা। নির্ধারিত নম্বর (স্কোর) অর্জন করতে না পারায় ২২৩টি কারখানাকে প্রয়োজনীয় যোগ্যতা (কমপ্লায়েন্স) অর্জনের জন্য তিন থেকে ছয় মাস সময় দেয়া হয়েছে।

রানা প্লাজা ধসের ঘটনায় মোট তিনটি মামলা হয়। এর মধ্যে একটি হত্যা মামলাটি করে পুলিশ। এছাড়া ইমারত নির্মাণ আইন লঙ্ঘন করে ভবন নির্মাণের অভিযোগে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ও ভবন নির্মাণসংক্রান্ত দুর্নীতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) অন্য দুটি মামলা করে। তবে কোনো মামলারই বিচার শেষ হয়নি। রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা জানিয়েছেন, এখনও মামলার সাক্ষ্য গ্রহণ চলছে।

অভিযোগপত্রের দুই আসামি মারা যাওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
বর্তমানে আসামি ৩৯ জন। তাদের মধ্যে রানা প্লাজার মালিকের ছেলে সোহেল রানা কারাগারে। এছাড়া সাত আসামি পলাতক ও বাকি ৩১ আসামি জামিনে আছেন। আবার পুলিশের প্রতিবেদন বলছে, অনেক সাক্ষীকেও খুঁজে পাওয়া যাচ্ছে না।

রানা প্লাজা একটি বাণিজ্যিক ভবন হলেও এর ভূগর্ভস্থ তলায় গাড়ি রাখার জায়গা, প্রথম তলায় ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যালয়, দ্বিতীয় তলায় বিপণীকেন্দ্র এবং তৃতীয় থেকে সপ্তম তলা পর্যন্ত পোশাক কারখানা ছিল। এর ওপরের দুটি তলা খালি ছিল।

ঘটনার দিন সকালে মার্কেটের বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকলেও খোলা ছিল তৈরি পোশাক কারখানা। ফলে দুর্ঘটনায় ইট-কংক্রিটের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে মুহূর্তেই হারিয়ে যায় হাজারেরও বেশি তাজা প্রাণ।

দিনটির নির্মমতা স্মরণ করতে রানা প্লাজার পরিত্যক্ত জমির সামনে তৈরি করা হয়েছে অস্থায়ী স্মৃতি সৌধ। সেখানে ফুল দিয়ে আহত এবং নিহতদের শ্রদ্ধা জানায় বিভিন্ন শ্রমিক সংগঠন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button