জাতীয়

দশম ও দ্বাদশে প্রতিদিন ক্লাস, অন্য শ্রেণিতে সপ্তাহে ১ দিন

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এখন শুধুমাত্র দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করবে। আর প্রাথমিকসহ অন্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে স্কুলে গিয়ে ক্লাস করবে।

রবিবার (২৪ জানুয়ারি) পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব সংসদে পাসের প্রক্রিয়ার সময় শিক্ষামন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, ‘৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। প্রাথমিকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে। বাকিরা সপ্তাহে একদিন ক্লাস করবে।’

তিনি বলেন, ‘শিক্ষার্থীর সংখ্যা অনেক, ক্লাসে তাদের গাদাগাদি করে বসতে হয়। স্বাস্থ্যবিধি মেনে বসা সম্ভব হয় না। তাই সব শ্রেণির শিক্ষার্থীদের একসঙ্গে না এনে আলাদা আলাদা দিন ক্লাসে আনার ব্যবস্থা হবে।’

কোভিড-১৯ মহামারির মধ্যে মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠাগুলো খোলার প্রস্তুতি নিয়ে এরইমধ্যে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে সরকার। গতকাল শনিবার (২৩ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর (মাউশি) স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে এ নির্দেশনা দেয়।

এদিকে, আজ সংসদে ‘ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১’ পাসে শিক্ষামন্ত্রীর প্রস্তাব কণ্ঠভোটে পাস হওয়ার মধ্য দিয়ে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের ফল প্রকাশের বাধা কেটেছে। তাতে করে প্রায় পৌনে ১৪ লাখ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে।

গত ১৯ জানুয়ারি এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, কারিগরি ও মাদরাসা বোর্ড এর সংশোধিত আইন-২০২১ এর পৃথক তিনটি বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button