জাতীয়

১৪ বছর পর কুবির সমাবর্তন

অবশেষে প্রতিষ্ঠার ১৪ বছর পর প্রথম সমাবর্তন হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। ২০০৬ সালে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় থেকে সমাবর্তন ছাড়াই একে এক বিদায় নিয়েছে আটটি ব্যাচ। সবার আক্ষেপ ছিল কবে পাবে শিক্ষাজীবনের সর্বোচ্চ সম্মাননা সমাবর্তন।

বিশ্ববিদ্যালয়টির বর্তমান উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী’র উদ্যোগে চলতি বছরের ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়টির ইতিহাসে প্রথম সমাবর্তন হয়েছে।

জানা যায়, কুবির অভিষেক সমাবর্তনে অংশ নিয়েছেন ২ হাজার ৮৮৭ জন গ্র্যাজুয়েট। যার মধ্যে স্নাতক ডিগ্রিধারী ১ হাজার ২২২ জন এবং স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী ১ হাজার ৬৬৫ জন। যেখানে সভাপতিত্ব করেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ শিক্ষায় অসমান্য অবদানের স্বীকৃতিস্বরূপ ১৪জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করেন।

১৪ বছর পর অনুষ্ঠিত হওয়া এই প্রথম সমাবর্তনকে ঘিরে গ্র্যাজুয়েটদের পাশাপাশি উচ্ছ্বসিত ছিল শিক্ষার্থীরাও। সিনিয়রদের পেয়ে বর্তমান শিক্ষার্থীরাও এদিন বাধভাঙ্গা উচ্ছ্বাসে মেতেছিল।

গাউন-টুপি পরিহিত গ্রাজুয়েটদের হৈ -হুল্লোড়, বাধভাঙ্গা উচ্ছ্বাসে এদিন মুখরিত ছিল ক্যাম্পাসটি।

বিশ্ববিদ্যালয় ও নিজের জীবনের প্রথম সমাবর্তন নিয়ে শিখার্থীরা জানান, সমাবর্তন শব্দটি কি কেমন হতে পারে সেটা এতোদিন জেনেছি অন্যন্যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেখে। কিন্তু এই প্রথম আমরা সমাবর্তন পেয়েছি আর সমাবর্তন উপভোগ করেছি। শিক্ষা জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি হল এই আড়াম্বর অনুষ্ঠান। শিক্ষা জীবন শেষে আবারও সমাবর্তন উপলক্ষে ক্যাম্পাসে ফিরেছি, কি যে অনুভূতি হয়েছিল,তা বলে বোঝানো যাবে না।

প্রথম সমাবর্তন আয়োজনের বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, সমাবর্তন পাবলিকভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি কাঙ্ক্ষিত বিষয়। অথচ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠার পর থেকে কোন সমাবর্তন হয়নি! এটা নিয়ে শিক্ষার্থীদের আক্ষেপের শেষ ছিল না। তারা আমার কাছে বারবার সমাবর্তনের দাবি জানিয়ে আসছিল। এরপর আমি এ বিষয়ে উদ্যোগ নিয়েছি। এ কাজের জন্য ইউজিসি থেকে আমাদের মাত্র ৮ লাখ টাকা বাজেট দেয়া হয়েছে। নানা বাধা বিপত্তি উপেক্ষা করে চ্যালেঞ্জ মোকাবেলা করে আমাকে এ কাজ করতে হয়েছে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের দীর্ঘদিনের আক্ষেপ পূরণে আমি রাষ্ট্রপতি মহোদয়ের সাথে কথা বললাম। তিনি সম্মতি দিলেন। এরপর আমি উদ্যোগ নিয়ে পুরোদমে কাজ শুরু করি। ২৬ টি কমিটি করেছি সমাবর্তনের শৃঙ্খলার কাজসহ সার্বিক বিষয় সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য। তারা সবাই দায়িত্ব সঠিকভাবে পালন করায় কাজটি সফলতার সাথে শেষ করেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button