আন্তর্জাতিক

পার্কে যাওয়া নিষিদ্ধ হলো আফগান নারীদের

আফগানিস্তানে ক্ষমতা নিয়ন্ত্রণের পর সশস্ত্র গোষ্ঠী তালেবান একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে দেশটির নারীদের বিরুদ্ধে। এবার রাজধানী কাবুলের পার্ক ও বিনোদনকেন্দ্রগুলোতে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করলো তালেবান সরকার। এমনকি আফগান নারীরা জিমেও যেতে পারবেন না।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) দেশটির পূণ্য সম্প্রসারণ ও পাপ প্রতিরোধ মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মোহাজের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন। তালেবানের দাবি, দেশটির পার্কগুলোতে ইসলামি আইন অনুসরণ করা হচ্ছে না।

২০২১ সালে তালেবান ক্ষমতা নেওয়ার পর নারীর অধিকার ও স্বাধীনতার বিষয়গুলো কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে।

তালেবান সরকারের নিয়ম অনুযায়ী, আফগান নারীরা প্রতি সপ্তাহে তিন দিন পার্কে যেতে পারতেন। এই তিন দিন হলো রবিবার, সোমবার ও মঙ্গলবার। বাকী চারদিন পুরুষরা যেতে পারতেন। তবে এখন পুরুষ আত্মীয়-স্বজন বা অভিভাবকরা সঙ্গী হলেও নারীদের পার্কে প্রবেশ করতে দেওয়া হবে না।

মুখপাত্র আকিফ মোহাজের এ বিষয়ে জানান, ‘আমরা এটা করেছি কারণ গত ১৫ মাস ধরে দেখা গেছে যে, নারী-পুরুষ অবাধে পার্কে ঘোরাফেরা করছেন, জিমে যাচ্ছেন। তাদের অনেকেই ইসলামিক শরিয়া আইন মানছেন না’।

তিনি আরও বলেন, এই নিষেধাজ্ঞা সব আফগান নারীর জন্য। তাদের সঙ্গে মাহরাম বা পুরুষ আত্মীয়-স্বজন থাকলেও কাবুলের পার্ক, জিম ও বিনোদনকেন্দ্রগুলোতে প্রবেশ করতে পারবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button