জাতীয়

এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১২ লাখ পরীক্ষার্থী

সারাদেশে আজ থেকে একযোগে ‍শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। রোববার (৬ নভেম্বর) সকাল ১১টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়েছে। চলবে দুপুর ১টা পর্যন্ত। আর বিকেলের শিফটের পরীক্ষা শুরু হবে দুপুর ২টা থেকে, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।
করোনাভাইরাস, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগের কারণে এবার নির্ধারিত সময়ের থেকে ৭ মাস দেরিতে সংক্ষিপ্ত সিলেবাসে শুরু হওয়া পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী ৫ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট ২ হাজার ৬৪৯টি কেন্দ্রে অনুষ্ঠিতব্য এই পরীক্ষায় ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেবেন।
প্রশ্নফাঁসের গুজবে পরীক্ষার্থীরা যেন প্রভাবিত না হয় সেজন্য পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করার কথা জানায় আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। সেজন্য রাস্তার যানজট মাথায় রেখে অভিভাবক-পরীক্ষার্থীদের বের হতে পরামর্শ দেওয়া হয়। এছাড়াও প্রশ্নফাঁস ঠেকাতে পরিবর্তন আনা হচ্ছে পরীক্ষার প্রশ্নপত্র বাছাই ও বিতরণ প্রক্রিয়ায়। এর অংশ হিসেবে নজরদারি বাড়ানো হবে কেন্দ্র সচিবদের ওপর। পরীক্ষায় দায়িত্বে থাকা ব্যক্তিদের দায়িত্ব পালনকালে সশরীরে উপস্থিত থেকে প্রশ্নপত্র বাছাই, সংগ্রহ ও বিতরণ কার্যক্রম সম্পন্ন করতে হবে। কেউ তার মনোনীত ব্যক্তি বা প্রতিনিধি দিয়ে দায়িত্ব পালন করতে পারবেন না। আবার কেন্দ্রসচিব তার প্রতিনিধি পাঠালে তাকে প্রশ্নপত্র দেওয়া হবে না বলে জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার মোট ১১টি শিক্ষা বোর্ডের মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ৯ লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র ৪ লাখ ৮২ হাজার ১৮৩ জন এবং ছাত্রী ৫ লাখ তিন হাজার ৫৩০ জন। মোট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট ১ হাজার ৫২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন।
অন্যদিকে, মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন। মোট ২ হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা মোট ৪৪৮টি কেন্দ্র অংশ নিচ্ছেন।
কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম/বিএমটি) এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় ১ লাখ ২২ হাজার ৯৩১ জন অংশ নেবে। এর মধ্যে ছাত্র ৮৮ হাজার ৯১৮ জন এবং ছাত্রী ৩৪ হাজার ১৩ জন। মোট ১ হাজার ৮৫৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৬৭৩টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছেন পরীক্ষার্থীরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button