ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

দিন দিন বাড়ছেই সাইবার ক্রাইম, টার্গেটে নারীরা, কিন্তু কেন?

বেসরকারি এক বিশ্ব বিদ্যালয়ে ফ্যাশন ডিজাইনারে পড়ুয়া এক শিক্ষার্থী ছন্দা (ছদ্দ নাম)। করোনার কারণে ক্লাস বন্ধ থাকায়, অনলাইনে বিদেশী একজনের সাথে সম্পর্কে জড়িয়ে পরেন। ধীরে ধীরে বাড়তে থাকে ঘনিষ্ঠতা, শুরু হয় ছবি লেনদেন, বাড়ে ভিডিও কলে কথা বলা। এরপর সে কিছু অর্থ সহায়তা চাইলো। অর্থ না দিতে চাইলেই, ঠিক এরপরই বের হয় তার আসল চেহারা। ব্যক্তিগত ছবি অনলাইনে আর তার পরিবার-আত্মীয় স্বজন সবার কাছে ছড়িয়ে দেয়ার হুমকি দিতে থাকে সে বিদেশী। এ নিয়ে বেশ বিপাকে পড়েন ছন্দা।

অন্যদিকে, গৃহিনী নিরা আহমেদ (ছদ্দ নাম), স্বামী বেশিরভাগ সময় কাজে ব্যস্ত থাকায় দিনের বেশিরভাগ সময় একা কাটাতে হয়, তাই অনলাইনে বন্ধু খুঁজতে গিয়ে অনলাইনের অন্ধকার জগতে জড়িয়ে পড়েন নিজের অজান্তেই। প্রথমে ধীরে ধীরে সম্পর্ক যখন গাঢ় হয়, তাকে বলা হয়, বিদেশ থেকে তার জন্য পার্সেল পাঠানো হয়েছে। যেখানে ল্যাপটপসহ নানা উপহার পাঠানো হয়েছে। তার কদিন পর তার ফোনে কল আসে, বলা হয় তার নামে পার্সেল আছে যেটা কোন কারণে আটকে আছে সেটা কাস্টমসে আছে, পার্সেল নিতে হলে ৩০ হাজার টাকা দিতে হবে। এ তথ্য বিদেশি ওই বন্ধুুকে জানালে সে জানায়, তার পার্সেলে লুকিয়ে বেশ কিছু ডলার দেয়া হয়েছে, পার্সেল টাকা দিয়ে নিলে সে ডলার পেয়ে যাবে। যার কারণে ৩০ হাজার টাকা দেয় নিরা। কিন্তু পরে আবারো কল আসে আরো ২০ হাজার টাকা লাগবে, সে টাকাও দেয়। কিন্তু তার পার্সেল আর আসে না আর ওই বিদেশি বন্ধুর ফোনও ততদিনে বন্ধ করে ফেলেছে। নিরা তখন বুঝতে পারে, সে বিশ্বাস করে ঠকেছে।

ছন্দা আর নিরার মতো অনেকে না বুঝেই অনলাইনে এমন চক্রান্তের জালে জড়িয়ে পড়েছেন।

স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের (সিসিএ ফাউন্ডেশন) এর গবেষণা প্রতিবেদন বলছে, দেশে সাইবার অপরাধের বেশি শিকার হচ্ছে নারীরা। যার প্রায় অধিকাংশই ১৮ থেকে ৩০ বছর বয়সী।

গবেষণা আরো বলছে, সাইবার অপরাধে আইনের আশ্রয় নেয়া থেকে বিরত থাকে ৭৮ ভাগ মানুষ।

এ বিষয়ে সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ জানান,

অনলাইনের অন্ধকার জগতে নিজে প্রতারিত হওয়ার পর, তিনি বুঝতে পারেন একটু সচেতন হলেই সাইবার অপরাধের কবল থেকে নিজেকে মুক্ত রাখা সম্ভব। তাই সাইবার জগতের জটিল সমস্যার সহজ সমাধান হিসেবে ২০১৬ সালে গড়ে তোলেন এ সংস্থা।

সচেতনতার মাধ্যমে ৫০ শতাংশ সাইবার অপরাধ প্রতিরোধ করা সম্ভব। তাই তিনি সর্বস্তরের জনগণের মাঝে সচেতনা বাড়াতে, বছরব্যাপী সাইবার অপরাধ প্রতিরোধে নানা কার্যক্রম পরিচালনা করছেন।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ ও সেক্রেটারি, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চ্যাপ্টার, সিসিএ ফাউন্ডেশন, আহসান হাবীব বলেন, অনলাইনের নানা ধাপে ওঁত পেতে আছে একদল মুখোশধারী মানুষ। যারা অনলাইনে বন্ধু বেশে প্রতারণার ফাঁদ পেতে বসে থাকে। প্রতিটি গ্রুপ তাদের কার্যক্রম বন্ধুত্ব দিয়েই চালিয়ে থাকে। আপনার তথ্য বা ছবি/ভিডিও কৌশলে আপনার কাছে থেকে নিয়ে ফাঁদে ফেলে বা হুমকি দিয়ে আপনার কাছে থেকে কৌশলে অর্থ আদায় করবে যাকে বলা হয় সেক্সটোরশন।

তাই অনলাইনের যথেচ্ছ ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ তার। ব্যক্তিগত ছবি, পারিবারিক ভিডিও স্মার্ট ফোনে রাখা থেকে বিরত থাকা। সেসঙ্গে প্রয়োজনে আইন শৃঙ্খলা বাহিনীর শরণাপন্ন হওয়ার কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, অপরাধ বিশেষজ্ঞ ড. জিয়া রহমান বলেন, দিন দিন পারিবারিক বন্ধন ফিকে হওয়া শুরু করেছে৷ সামাজিকতা, মানবিক বোধগুলো হারিয়ে যাচ্ছে, এরফলে অধিকাংশ মানুষ আত্মকেন্দ্রিক অনলাইন নির্ভর হয়ে পরছে।

তাই সাইবার অপরাধ ঠেকাতে সচেতনতার পাশাপাশি পারিবারিক বন্ধন দৃঢ় করার উপর জোর দেন এ অপরাধ বিশেষজ্ঞ।

নাজনীন আক্তার লাকী
সিনিয়র রিপোর্টার
নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button