আন্তর্জাতিক

জঙ্গি সম্পৃক্ততায় মার্কিন নারীর ২০ বছর করাদন্ড

সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) নারীদের নেতৃত্ব ও প্রশিক্ষণ দেওয়ার অভিযোগে মার্কিন নারী অ্যালিসন ফ্লুক এক্রেনকে (৪২) বিশ বছরের কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। 
কানসাসের বাসিন্দা অ্যালিসনের (৪২) বিরুদ্ধে আট বছর ধরে ইরাক, সিরিয়া ও লিবিয়ায় সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। অ্যালিসন ১০০-র বেশি নারীকে সামরিক প্রশিক্ষণ দেওয়ার কথা স্বীকার করেছেন।তাদের মধ্যে ১০ বছরের কম বয়সি শিশুও রয়েছে।
গত জুন মাসে অ্যালিসন যুক্তরাষ্ট্রের একটি আদালতে তার দোষ স্বীকার করেন। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলীয় অঙ্গরাজ্য ভার্জিনিয়ার ফেডারেল আদালত এ রায় দেয়।
সাজা ঘোষণার আগে প্রসিকিউটররা বলেন, আইনে তার সর্বোচ্চ সাজা হওয়া উচিত। অন্যদিকে, তার পক্ষের আইনজীবীরা সাজা কমানোর অনুরোধ জানান এবং বলেন, সিরিয়া যুদ্ধের কারণে তিনি ‘ট্রমাটাইজড’ ছিলেন।
মার্কিন আইন মন্ত্রণালয় জানিয়েছে, দেশ ছেড়ে চলে যাওয়ার আগে তিনি শিক্ষকতা পেশায় নিযুক্ত ছিলেন। যদিও অন্য অনেক নারী আইএস-এ যোগ দিয়েছিলেন। যাদের অনেকে যুদ্ধেও অংশ নেন। ঐতিহ্যগতভাবে পুরুষ-শাসিত গোষ্ঠীটিতে একজন নারীর নেতৃত্ব দেওয়া একটি বিরল ঘটনা।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ ও পাবলিক রেকর্ডের তথ্য বলছে, অ্যালিসন তার দ্বিতীয় স্বামীর সঙ্গে মধ্যপ্রাচ্যে চলে যান। পরে তিনি লিবিয়ার জঙ্গিগোষ্ঠী আনসার আল-শরিয়ার সঙ্গে সম্পৃক্ত হন।
তিনি মাঝে মাঝে কানসাস যেতেন। ২০১২ সালে বা তার কাছাকাছি সময়ে, তাকে সিরিয়ায় পাচার করা হয় এবং তার স্বামী যুদ্ধে নিহত হওয়ার পর তিনিও আইএসের সক্রিয় সদস্য হন। চার বছরের মধ্যে তিনি সিরিয়ার রাক্কায় গোষ্ঠীর ডি-ফ্যাক্টো রাজধানীতে স্থাপিত একটি আইএস ব্যাটালিয়নে খতিবা নুসাইবার একজন নেতা ও সংগঠক হয়ে ওঠেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button