জাতীয়লিড স্টোরি

বাংলাদেশের আতিথেয়তায় সম্মানিত বোধ করছি: কেনেডি জুনিয়র

বাংলাদেশে এসে সম্মানিত বোধ করার কথা জানিয়েছেন ঢাকা সফররত এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র।

তিনি বলেছেন, বাংলাদেশের নাগরিকরা যে আতিথেয়তা দিয়েছেন, সেজন্য আমরা কৃতজ্ঞ।

মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে নৈশভোজে দেওয়া বক্তব্যে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সফররত এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ও তার পরিবারের সদস্যদের সম্মানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এ নৈশভোজের আয়োজন করেন।

কেনেডি জুনিয়র বলেন, বাংলাদেশে বেশ কয়েকটি অনুষ্ঠানে আমরা অংশ নিয়েছি। এ দেশের মানুষ আমাদের আতিথেয়তা দিয়েছেন। আমরা কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই।

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যে আগামীতে বন্ধুত্ব বাড়বে বলেও প্রত্যাশা করেন তিনি।

এ সময় কেনেডি জুনিয়র উপস্থিত ব্যক্তিদের দিকে তাকিয়ে হেসে বলেন, আমরা মনে করছি, বাংলাদেশের জনগণের চেয়ে টিভি ক্যামেরাই বেশি। এটা ঠিক কি না?

এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ও তার পরিবারের সদস্যরা সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে এসে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী ও তার সহধর্মিণী সেলিনা মোমেন, পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) মাসুদ বিন মোমেন ও তার সহধর্মিণী মিসেস ফাহমিদা জাবিন তাদের ফুল দিয়ে স্বাগত জানান।

পরে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, এডওয়ার্ড এম কেনেডি জুনিয়রের পিতা এডওয়ার্ড এম কেনেডির স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। এরপর এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র বক্তব্য দেন।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর এ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও অন্য অতিথিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রয়াত সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র গত ২৯ নভেম্বর সপরিবারে ঢাকা সফরে এসেছেন।

কেনেডি জুনিয়রের পরিবারের সদস্যরা যারা ঢাকায় এসেছেন, তারা হলেন- এম কেনেডি জুনিয়রের তার স্ত্রী ড. ক্যাথরিন কিকি কেনেডি, মেয়ে ড. কাইলি কেনেডি, ছেলে টেডি কেনেডি, ভাতিজি গ্রেস কেনেডি অ্যালেন এবং ভাতিজা ম্যাক্স অ্যালেন।

একাত্তরে মুক্তিযুদ্ধকালে যুক্তরাষ্ট্র সরকার পাকিস্তানের পক্ষ নিলেও মুক্তিকামী বাঙালির পাশে দাঁড়িয়েছিলেন সে দেশের সিনেটর এডওয়ার্ড টেড কেনেডি নামে পরিচিত এডওয়ার্ড এম কেনেডি। পাকিস্তান সরকারের বাধায় বাংলাদেশে আসতে না পারলেও ভারতে এসে ঘুরে দেখেছিলেন শরণার্থী শিবিরগুলোতে মানুষের দুর্দশার চিত্র।

যুক্তরাষ্ট্রে ফিরে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে মতামত তৈরিতে সিনেটর এডওয়ার্ড কেনেডি বড় ভূমিকা নিয়েছিলেন। স্বাধীনতার পর বাংলাদেশে এসে ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে বক্তব্য দিয়েছিলেন তিনি। যুক্তরাষ্ট্র–বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে বর্তমানে এডওয়ার্ড কেনেডির ছেলে এডওয়ার্ড টেড কেনেডি জুনিয়রসহ তার পরিবারের নয়জন সদস্য বাংলাদেশ সফর করছেন।

প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজা এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button