আন্তর্জাতিক

ভেঙে ফেলা হচ্ছে ইন্দোনেশিয়ার সেই প্রাণঘাতি স্টেডিয়াম !

অক্টোবর মাসের শুরুর দিকে ইন্দোনেশিয়ার কানজুরুজান স্টেডিয়ামে ফুটবল দর্শকদের মাঝে দাঙ্গায় ১৩৩ জনের মৃত্যুর ঘটনা ঘটে। যা ফুটবলের ইতিহাসের কলঙ্কিত অধ্যায় তৈরী হয় ওই স্টেডিয়ামের নাম।
তাই ঐ স্টেডিয়ামকে ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ইন্দোনেশিয়ার সরকার। এজন্য ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে।
ফিফার প্রেসিডেন্ট ইনফান্তিনোর সঙ্গে আলোচনা শেষে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো গণমাধ্যমে বলেন, আমরা মালাংয়ের কানজুরুজান স্টেডিয়াম ভেঙে ফেলব এবং ফিফার মান অনুযায়ী পুনর্নির্মাণ করব। সেখানে যথাযথ সুযোগ-সুবিধা থাকবে, যা খেলোয়াড় ও সমর্থক উভয়ের নিরাপত্তা নিশ্চিত করবে। আমি ইন্দোনেশিয়ার সব মানুষকে যে নিশ্চয়তা দিতে পারি তা হলো, ফিফা এখানে আপনাদের পাশে আছে, ফিফা এখানে থাকতে এবং সরকার, এশিয়ান ফুটবল কনফেডারেশন ও ইন্দোনেশিয়ার ফেডারেশনের সঙ্গে যৌথভাবে খুব ঘনিষ্ঠভাবে কাজ করতে এসেছে।
পহেলা (১ অক্টোবর) কানজুরুজান স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বী আরেমা এফসি ও পারসেবায়া সুরায়া ক্লাব। ম্যাচটি ৩-২ গোলে জিতে নেয় পারসেবায়া। কিন্তু ২০ বছরের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারায় আরেমার সমর্থকরা ক্ষুব্ধ হয়ে মাঠে ঢুকে পড়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়তে শুরু করলে হুড়াহুড়ি শুরু হয়। স্টেডিয়ামের বেশির ভাগ গেট বন্ধ থাকায় বের হওয়া সম্ভব ছিল না। দাঙ্গা এবং পদদলিত হয়ে মারা যায় ১৩৩ জন‍।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button