জাতীয়

কারখানায় নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করতে সংসদীয় কমিটির সুপারিশ

রোববার (১৬ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় । সুপারিশে বলা হয় শতভাগ রপ্তানীমুখী শিল্প এবং সারসহ নিত্য প্রয়োজনীয় পণ্য উৎপাদনে কল কারখানায় নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য সংসদীয় কমিটি সুপারিশ করেছে ।
উক্ত বৈঠকে কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান সভাপতিত্ব করেন।এছাড়া কমিটির সদস্য মো. আবু জাহির, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, খালেদা খানম এবং নার্গিস রহমান এ সময় উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে ওয়াসিকা আয়শা খান বলেন, আমরা শতভাগ রপ্তানীমুখী শিল্প এবং সারসহ নিত্যপন্য উৎপাদনকারী শিল্পে নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ করতে বলেছি। এ ছাড়া অফশোর ব্লকের গ্যাস উত্তোলনের কথা বলা হয়েছে। এছাড়াও সংসদীয় কমিটি তেল গ্যাস অনুসন্ধানে উৎপাদন বণ্টন চুক্তিও (পিএসসি) পর্যালোচনা করে যুগোপযোগী করার পরামর্শ দিয়েছে।
কমিটি সূত্রে জানা গেছে, বৈঠকে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেড (বিজিএফসিএল)-এর ২০২০-২০২১ অর্থ বছরের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করা হয়। রাষ্ট্রায়াত্ব এ কোম্পানিটি ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব আয় করে এক হাজার ১২৫ কোটি ৬০ লাখ টাকা। ভ্যাটসহ ব্যয় হয় ৯৫১ কোটি ৫৮ লাখ টাকা। করপূর্ব নীট লাভ হয় ১৭৪ কোটি টাকা।
ওই অর্থ বছরে কোম্পানি ভ্যাট বাবদ ৪৫৪ কোটি ৮০ লাখ, লভ্যাংশ ৪৮ কোটি ৯৪ লাখ, আয়কর ৫৪ কোটি ৯৭ লাখ এবং ডিএসএল বাবদ ২৯৯ কোটি টাকাসহ মোট ৮৫৭ কোটি ৭১ লাখ টাকা সরকারি কোষাগারে জমা দিয়েছে বলে বৈঠকে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button