জাতীয়লিড স্টোরি

বিশ্ব মান দিবস আজ

আজ শুক্রবার ১৪ অক্টোবর ‘বিশ্ব মান দিবস’।

পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিবছর এ দিনটিতে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়ে থাকে।

চলতি বছর বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বির্নিমাণে মান’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও আজ শুক্রবার যথাযোগ্য মর্যাদায় এ দিবসটি পালিত হবে।

১৯৪৬ সালের ১৪ অক্টোবর লন্ডনে ২৫টি দেশের প্রতিনিধি একত্রিত হয়ে মান প্রণয়ন কার্যক্রমকে সমৃদ্ধ করতে আন্তর্জাতিক মান সংস্থা সৃষ্টির লক্ষ্যে সম্মত হন। এই দিনটিই মান দিবস হিসাবে বিশেষভাবে চিহ্নিত করা হয়। যদিও এর একবছর পর International Organization for Standardization (ISO) প্রতিষ্ঠিত হয়, তথাপি ১৯৭০ সালে প্রথম বিশ্ব মান দিবস পালিত হয়। মান প্রণয়নের বর্তমান অবস্থার বিভিন্ন দিকের উপর ভিত্তি করে প্রতি বছর মান দিবসের একটি প্রতিপাদ্য নির্ধারণ করে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়াও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প সচিব জাকিয়া সুলতানা এ উপলক্ষ্যে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

দিবসটি উপলক্ষে আন্তর্জাতিক মান সংস্থা- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (আইএসও), ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেতনিক্যাল কমিশন (আইইসি) ও ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন-এ তিনটি সংস্থার প্রধানরা বাণী দিয়েছেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button