গণমাধ্যম

‘ডিজিটাল নিরাপত্তার জন্য ডিজিটাল লিটারেসি’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা বিষয়ে সচেতন করতে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

উইমেন জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউজেএনবি) এবং ঢাকার কানাডীয় হাইকমিশনের যৌথ আয়োজনে মঙ্গলবার (১১ অক্টোবর ২০২২) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

‘ডিজিটাল নিরাপত্তার জন্য ডিজিটাল লিটারেসি’ শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান এবং তাদের হাতে সার্টিফিকেট তুলে দেন ঢাকায় নিযুক্ত কানাডার হাইকমিশনার ড. লিলি নিকোলস।

এ সময় তিনি বলেন, “ডিজিটাল যুগে গণতান্ত্রিক সমাজের একটি নতুন দৃষ্টিভঙ্গি প্রয়োজন যাতে প্রযুক্তিগুলো গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও সুশীল সমাজকে শক্তিশালী করে, নাগরিক সম্পৃক্ততাকে উৎসাহিত করে এবং মানবাধিকার রক্ষাকারীদের কার্যক্রম, জনগণের অংশগ্রহণ এবং মুক্ত ও স্বাধীন মত বিনিময়কে সক্ষম করে।”

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। দিনব্যাপি প্রশিক্ষণ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. কাবেরী গায়েন, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর হাসান জোহা, সাংবাদিক ও গণমাধ্যম প্রশিক্ষক গোলাম কিবরিয়া এবং ডব্লিউজেএনবি’র সমন্বয়কারী আঙ্গুর নাহার মন্টি ডিজিটাল নিরাপত্তা, তথ্য, ডাটা ও ডিভাইস সুরক্ষা এবং ডিজিটাল প্লাটফর্মে জেন্ডার ভিত্তিক সহিংসতা ও বিভ্রান্তিকর তথ্য প্রতিরোধে মিডিয়ার ভূমিকা নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় বিভিন্ন সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও অনলাইন মিডিয়ার ১২ জন সাংবাদিক ও অনলাইন এক্টিভিস্ট অংশগ্রহণ করেন। তারা ব্যক্তিগত ও পেশাগত জীবনে ডিজিটাল প্লাটফর্মে নানা ধরণের হয়রানির অভিজ্ঞতা তুলে ধরেন এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় গণমাধ্যম ও সাংবাদিকদের ভূমিকার উপর গুরুত্ব আরোপ করেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button