সাহিত্য ও বিনোদন

‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচির অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা

মুক্তিযুদ্ধের চেতনায় শান্তি-সম্প্রীতির অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার আন্দোলনের ধারাবাহিকতায় দেশজুড়ে ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচি বাস্তবায়ন করছে বাংলাদেশ আবৃ্ত্তি সমন্বয় পরিষদ। রাজধানীসহ সারাদেশে দু’শ আবৃত্তি সংগঠনের আয়োজনে বাস্তবায়িত কর্মসূচির মধ্যে রয়েছে আবৃত্তি ও আলোচনা এবং সংস্কৃতির সব শাখার শিল্পী-কর্মীদের সংহতি পর্বসহ নানা আয়োজন।

গত ২ আগস্ট ঢাকা রিপোটার্স ইউনিটিতে ‘সবার ওপরে মানুষ সত্য, তাহার ওপরে নাই’ শ্লোগানে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হয়। অক্টোবরের কর্মসূচির মধ্যে রয়েছে:

আগামী ২১ অক্টোবর নীলফামারিতে নীলকন্ঠ আবৃত্তি পরিষদ এর অনুষ্ঠান, ২৮ অক্টোবর দিনাজপুরে কর্মসূচি বাস্তবায়ন করবে আবৃত্তি কানন, ২৮ অক্টোবর চাঁদপুরে কবিতাঙ্গন আবৃত্তি পরিষদ আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করবে।

এছাড়াও সিলেটে এ অঞ্চলে অক্টোবরে দুটি অনুষ্ঠান হবে, খুলনায় আবৃত্তি অনুষ্ঠান, চট্টগ্রামে তিনটি অনুষ্ঠান, ফেনীতে ১৫ অক্টোবর অনুরণন আবৃত্তি চর্চা কেন্দ্র ফেনীর অনুষ্ঠান। বান্দরবানে ২২ অক্টোবর বান্দরবান আবৃত্তি পরিষদের অনুষ্ঠানমালা, চট্টগ্রামে ২৮ অক্টোবর ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচি বাস্তবায়ন করবে বর্ণ আবৃত্তি পাঠশালা। বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ প্রতি মাসে ‘সম্প্রীতির সংগ্রামে আমরা’ কর্মসূচির অগ্রগতি ও ভবিষ্যৎ পরিকল্পনা গণমাধ্যমের কাছে প্রকাশ করবে।

ইতিমধ্যে গত সেপ্টেম্বর মাসে বেশ কিছু কর্মসূচি পালন করেছে। সেগুলো নিম্নরূপ:

নোয়াখালীতে ২৩শে সেপ্টেম্বর শুক্রবার বিকেল ৪টায় পৌর পার্ক স্বাধীনতার সুবর্ণজয়ন্তী স্মারক স্তম্ভ প্রাঙ্গণে নোয়াখালী আবৃত্তি একাডেমির আয়োজনে নোয়াখালী আবৃত্তি একাডেমির দলীয় পরিবেশনা হয়েছে। অংশ নেন বিভিন্ন সংগঠনের শিশু-কিশোর-তরুণ শিল্পীরা।

কুমিল্লায় ২৪শে সেপ্টেম্বর শনিবার টাউন হল মাঠে বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মুক্তমঞ্চে শব্দশ্রুতি কুমিল্লা‘র আয়োজনে আবৃত্তি ও সংহতি অনুষ্ঠান হয়েছে। মাগুরায় ২৪ সেপ্টেম্বর কণ্ঠবীথি মগুরার আয়োজনে হয়েছে আবৃত্তি ও সংহতি অনুষ্ঠান। খুলনায় আবৃত্তি ইশকুল খুলনা ২৪ সেপ্টেম্বর আয়োজন করে একক ও দলীয় আবৃত্তি এবং আলোচনা। ব্রাহ্মণবাড়িয়ায় স্থানীয় বঙ্গবন্ধু স্কয়ারে ২৯শে সেপ্টেম্বর অনুষ্ঠান করেছে তিতাস আবৃত্তি সংগঠন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সাম্যবাদী কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য মোকাদ্দেস বাবুল। প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

এর আগে চট্টগ্রামে ২৩ সেপ্টেম্বর সম্প্রীতির সংগ্রামে আমরা অনুষ্ঠান করেছে নির্মাণ আবৃত্তি অঙ্গন। ফেনীতে ১৭ সেপ্টেম্বর আবৃত্তি একাডেমী ফেনী আবৃত্তি আলোচনা ও সংহতি অনুষ্ঠান করেছে। কক্সবাজারে ১৭ সেপ্টেম্বর সম্প্রীতির সংগ্রামে আমরা কর্মসূচি বাস্তবায়ন করেছে শ্রুতি আবৃত্তি অঙ্গন। রাজবাড়িতে ১৭ সেপ্টেম্বর রাজবাড়ি আবৃত্তি পরিষদ করেছে একক ও দলীয় আবৃত্তি এবং সংহতি অনুষ্ঠান। ফরিদপুরে ৩০ সেপ্টেম্বর ফরিদপুর আবৃত্তি সংসদ অনুষ্ঠামালার মধ্য দিয়ে কর্মসূচি বাস্তবায়ন হয়েছে। এছাড়াও সিরাজগঞ্জ, নওগাঁ, কিশোরগঞ্জ, ও টাঙ্গাইলে আবৃত্তি একাডেমি বিভিন্ন সংগঠনের শিল্পীদের অংশ্রহণে আবৃত্তি অনুষ্ঠান আয়োজন করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button