জাতীয়লিড স্টোরি

আজ মহাসপ্তমী

দুর্গোৎসবের ষষ্ঠী পেরিয়ে আজ মহাসপ্তমী। বাঙালি হিন্দু সম্প্রদায়রা মেতে উঠেছে পুজার আনন্দে। মন্ডপে মন্ডপে মন্ত্রধ্বনি, চন্ডিপাঠ, উলুর ধনি, শাখ ও ঢাকের আওয়াজে এখন মুখরিত মন্দিরগুলো।

রোববার (২ অক্টোবর) সকাল থেকেই শুরু হয় মহাসপ্তমীর পূজার আনুষ্ঠানিকতা। শুরুতেই বিশেষ রীতি মেনে স্নান করানো হয় দেবি দুর্গাকে। এসময় দেবী দুর্গার প্রতিবিম্ব আয়নায় ফেলে বিশেষ ধর্মীয় রীতিতে স্নান সেরে, বস্ত্র ও নানা উপচারে দূর্গার পূজা অনুষ্ঠিত হয়।

এরপর ত্রিনয়না দেবীর তৃতীয় চক্ষুদান করা হয়। নবপত্রিকা প্রবেশ ও স্থাপন শেষে দেবীর মহাসপ্তমী বিহিত পূজা অনুষ্ঠিত হয়। এরপর এবারের পূজার প্রথম অঞ্জলি। উপোস রেখে দূর্গার পায়ে ফুলের অঞ্জলি দিয়ে চরণামৃত পান করে দিনের শুরু করবেন ভক্তরা।

করোনা মহামারির কারনে গত দুই বছর উৎসব আয়োজন ছিলো সীমিত। গত বছরের চেয়ে এবার বেড়েছে মণ্ডপের সংখ্যাও। জাঁকজমকপূর্ণ আয়োজনে দেবীবন্দনায় সনাতন ধর্মাবলম্বীরা। পূজা উদযাপন পরিষদের হিসাব মতে, দেশে এবার প্রায় ৩২ হাজার ১৬৮ মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। এই সংখ্যা গতবারের চেয়ে ৫০টি বেশি। ঢাকা মহানগরে এবার পূজা হবে ২৪১টি মণ্ডপে যা গতবারের চেয়ে ৬টি বেশি। গতবার সারাদেশে পূজা মণ্ডপের সংখ্যা ছিল ৩২ হাজার ১১৮টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button